এলো কৃত্রিম বুদ্ধিমত্তার অ্যাসিস্ট্যান্ট অ্যালেক্সা ও কর্টানা

0
102

এই প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইচালিত নিজেদের দুই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট কর্টানা এবং অ্যালেক্সা-কে একত্রে প্রদর্শন করেছে মাইক্রোসফট আর অ্যামাজন।

সোমবার ডেভেলপারদের সম্মেলন ‘বিল্ড ২০১৮’-এ এই দুই ইন্টেলিজেন্ট অ্যাসিস্ট্যান্টের মধ্যে সমন্বয় করিয়ে দেখানো হয়, খবর আইএএনএস-এর। মাইক্রোসফট কর্টানার মহাব্যবস্থাপক মেগান সন্ডার্স এবং অ্যামাজন অ্যালেক্সা’র জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট এই অনুষ্ঠানে দেখান কীভাবে অদূর ভবিষ্যতে অ্যালেক্সা আর কর্টানা একসঙ্গে কাজ করবে।

ডেভেলপারদের উদ্দেশ্যে সন্ডার্স বলেন, “কর্টানা আর অ্যালেক্সা আরও বেশি ডিভাইসে আরও বেশি মানুষের ব্যবহারের সুযোগ দেবে। আর আপনারা কী তৈরি করেন তা দেখার জন্য আমাদের তর সইছে না।”

এক্ষেত্রে অ্যামাজনের অ্যালেক্সা ব্যক্তিগত অনুরোধ গ্রহণ করে আর কর্টানা ব্যবসায়িক সহযোগিতা করে থাকে।

কর্টানা আর অ্যালেক্সা-কে চালু করার জন্য আলাদা আলাদা কমান্ড থাকলেও, দুই অ্যাসিস্ট্যান্টের সমন্বিত রূপের জন্য আনা হয়েছে নতুন কমান্ড। “অ্যালেক্সা, ওপেন কর্টানা”- এই কমান্ডেই চালু হবে এই নতুন ভার্চুয়াল অ্যাসিট্যান্ট জোট।

সমন্বিত ফিচারে কর্টানা ব্যবহারকারীকে ইমেইল বা প্রাতিষ্ঠানিক কাজে সহায়তা করবে আর অ্যালেক্সা কর্টানা ইন্টারফেইস ব্যবহার করেই ব্যবহারকারীর ব্যক্তিগত দৈনন্দিন কাজে সহায়তা করবে।

এই জোট কবে নাগাদ সাধারণ ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন তা নিয়ে মাইক্রোসফট কোনো তথ্য জানায়নি। তবে ডেভেলপারদেরকে দুই অ্যাসিস্ট্যান্টের জন্যই আরও নতুন ফিচার বানাতে আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি। সেইসঙ্গে এ নিয়ে আরও তথ্যের জন্য একটি ওয়েবসাইট চালু করা হয়েছে।

২০১৭ সালে মাইক্রোসফট আর অ্যামাজন তাদের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট দুটিকে সমন্বিত করার ঘোষণা দিয়েছিল।