এশিয়ার বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৩৪, বুয়েট ১৯৯

0
401

এশিয়ার সেরা ইউনিভার্সিটিগুলোর মধ্যে প্রথম স্থানে রয়েছে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি। এই র‍্যাঙ্কিং-এ দেশের ১১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এর মধ্য ৩টি পাবলিক ও বাকি ৮টি বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। তবে র‍্যাঙ্কিংয়ে জায়গা পেলেও কোনো বিশ্ববিদ্যালয়ই এশিয়া অঞ্চলের সেরা ১০০ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় জায়গা করে নিতে পারেনি।

বুধবার যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস (কোয়াককোয়ারেল সাইমন্ডস) এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং এর ওয়েবসাইটে এ তথ্য প্রকাশিত হয়।

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে এবারও সবার ওপরে আছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। বাংলাদেশের ইউনিভার্সিটিগুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় সবার উপরে। অবস্থান ১৩৪। আর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর অবস্থান ১৯৯।

তালিকায় থাকা বাংলাদেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলো হল- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (২২৮তম), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (২৭১-৮০তম), ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (৩৫০-৪০০তম), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (৪০১-৪৫০তম), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-কুয়েট (৪৫১-৫০০তম), আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (৫৫১-৬০০তম)।

গতবার ৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ ৭টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছিল এ র‍্যাঙ্কিংয়ে। এবার সেটি বেড়ে ১১-তে দাঁড়িয়েছে। প্রথমবারের মতো র‍্যাঙ্কিংয়ে স্থান পাওয়া ৪টি বিশ্ববিদ্যালয়ই বেসরকারি। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, আহ্‌ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবার র‍্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছে।