এ বছরের মধ্যে দেশের শতভাগ মানুষ বিদ্যুতের আওতায় আসবে : প্রধানমন্ত্রী

0
145
রাকিব হাসান : এ বছরের মধ্যে দেশের শতভাগ মানুষ বিদ্যুৎতের আওাতায় আসবে বলে জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দেশবাসী যে আস্থা ও বিশ্বাস নিয়ে আওয়ামী লীগকে ভোট দিয়েছে তার প্রতিদান তারা পাবেন।
গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুৎতায়ন, সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সন্দ্বীপ উপজেলায় বিদ্যুৎ সরবরাহ কার্যক্রমের এবং ৬ টি বিদ্যুৎ উপকেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।
১৯৭২ সালে ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা নিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। বর্তমানে এর উৎপাদন ক্ষমতা প্রায় ২১ হাজার মেগাওয়াটে উন্নীত হয়েছে।

২০২১ সালের মধ্যে ২৪ হাজার, ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষমাত্রা নিয়ে কাজ করছে সংস্থাটি।

এরই ধারাবাহিকতায় ৬টি বিদ্যুৎ উপকেন্দ্র, সাগরের তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে দেশের মুল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন চট্রগ্রামের সন্দ্বীপে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা এবং ১২টি উজজেলায় শতভাগ বিদ্যুৎ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিদ্যুৎ খাতের উন্নয়নে সরকারের নেয়া নানা উদ্যোগের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

এবছরের মধ্যে দেশের প্রতিটি ঘরে বিদ্যুতের আলো পৌছে দেয়া হবে জানিয়ে, বিদ্যুৎ ব্যবহারে আরো সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি।
পরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সিরাজগঞ্জ, ভোলা, সন্দ্বীপ, কক্সবাজার, রাঙ্গামাটি ও রাজবাড়ী জেলার সঙ্গে মতবিনিময় করেন সরকার প্রধান। জণগন ভোটের মাধ্যমে আওয়ামীলীগের উপর যে আস্থা ও বিশ্বাস রেখেছে তার প্রতিদান দেয়ার আশ্বাস দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।