এ বছর সৈয়দ বদরুদ্দীন হোসাইন সম্মাননা পাচ্ছেন লাকী ও সারোয়ার

0
130

প্রতি বছরের মতো এ বছরও পদাতিক নাট্য সংসদ সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা ২০১৯ উদযাপন করতে যাচ্ছে। ৮ দিনব্যাপী এবার উৎসব শুরু হচ্ছে ৪ এপ্রিল, ২০১৯ জাতীয় নাট্যশালার মূল হল, এক্সপেরিমেন্টাল থিয়েটার ও স্টুডিও থিয়েটার হলে এবং উৎসবের সমাপনী হবে ১১ এপ্রিল, ২০১৯ ।

৪ এপ্রিল বৃহষ্পতিবার বিকাল ৫.৩০ বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল হলে প্রদ্বীপ প্রজ্বলনের মাধ্যমে উদ্বোধন ও একই সাথে স্মারক সম্মাননা প্রদান করবেন নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার , মামুনুর রশীদ ও ম হামিদ।

এছাড়া বিগত বছরগুলোতে সম্মাননা প্রাপ্ত নাট্য ব্যক্তিত্বগণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন দলের সভাপতি জনাব তাসনীন হোসাইন তানু।

এ বছর সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা প্রদানের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী ও নাট্যজন গোলাম সারোয়ার মনোনীত হয়েছেন।

স্বাধীনতাত্তোর বাংলাদেশে নাট্য শিল্প বিকাশ ও গ্রপ থিয়েটার আন্দোলনে অবদানের জন্য পদাতিক নাট্য সংসদ গত নয় বছর সম্মাননা প্রদান করেছে।

এই তালিকায় রয়েছে নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদ, বেগম শিমুল ইউসুফ, ম. হামিদ, বেগম ফেরদৌসী মজুমদার, রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ, আতাউর রহমান, কেরামত মওলা, আলী যাকের, সৈয়দ শামসুল হক (প্রয়াত), অধ্যাপক মমতাজ উদ্দীন আহমদ

এছাড়া আছেন আসাদুজ্জামান নূর, ড. ইনামুল হক, সারা যাকের, প্রয়াত এস এম সোলায়মান (মরণোত্তর), লাকী ইনাম, অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ ও নাট্যাচার্য সেলিম আল দীন (মরণোত্তর) ।