ওআইসির বিশেষ সম্মেলনে যোগ দিতে ইস্তাম্বুলে যাচ্ছেন রাষ্ট্রপতি

0
66

মুসলিম দেশগুলোর জোট ওআইসির ডাকা বিশেষ সম্মেলনে যোগ দিতে ইস্তাম্বুলে যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। জেরুজালেম নিয়ে নতুন করে আন্তর্জাতিক টানাপড়েন শুরুর প্রেক্ষাপটে বিশেষ সম্মেলনের ডাক দিয়েছে ওআইসি।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী রোববার ঢাকায় এক ব্রিফিংয়ে জানান, বুধবারের ওই সম্মেলনে যোগ দিতে সোমবার ঢাকা থেকে রওনা হবেন রাষ্ট্রপতি হামিদ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এই সফরে রাষ্ট্রপতির সঙ্গে থাকবেন। মূল সম্মেলনের আগে মঙ্গলবার সদস্য দেশগুলোর জ্যেষ্ঠ কর্মকর্তা বৈঠকে বসবেন।

আরব দেশগুলোর আহবান উপেক্ষা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতির ঘোষণা দেওয়ায় ওআইসির বর্তমান চেয়ার তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান জোটের রাষ্ট্র ও সরকার প্রধানদের এই সম্মলন ডেকেছেন।

 

 

মাহমুদ আলী রোববারের ব্রিফিংয়ে বলেন, এই সম্মেলনের পরের সপ্তাহেই তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বাংলাদেশ সফরে আসছেন। এ কারণে রাষ্ট্রপতির ইস্তাম্বুল সফর বিশেষ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, দুই দিনের সফরে ১৯ ডিসেম্বর ঢাকা পৌঁছাবেন তুরস্কের প্রধানমন্ত্রী।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, টার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সোমবার রাতে ঢাকা ছাড়বেন বাংলাদেশের রাষ্ট্রপ্রধান। বৃহস্পতিবার ভোরে তার দেশে ফেরার কথা রয়েছে।