ওআইসি রাষ্ট্রগুলোর মধ্যে পারস্পরিক আস্থা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার

0
142

মুসলিম উম্মার কল্যাণে ওআইসির সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে পারস্পরিক আস্থা, বিশ্বাস ও সহযোগিতা বাড়ানোর তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোহিঙ্গা সংকটসহ বিশ্বের উদ্বাস্তু সমস্যা সমাধানে ওআইসিকে অগ্রণী ভূমিকা রাখার আহবান জানান তিনি।

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে ওআইসির পর্যটন মন্ত্রীদের ইসলামিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওআইসিভুক্ত মুসলিম দেশগুলোর পর্যটন শিল্পকে এগিয়ে নিতেই ঢাকায় শুরু হয়েছে তিন দিনব্যাপী এই সম্মেলন। এতে যোগ দিয়েছেন বিভিন্ন দেশের পর্যটনমন্ত্রী, প্রতিমন্ত্রীসহ শতাধিক প্রতিনিধি।

দশম এই সম্মেলনেরর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে সরকারে নেয়া নানা পদক্ষেপের কথা তুলে ধরেন তিনি।

রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশকে সমর্থন দেয়ায় ওআইসিভুক্ত দেশগুলোর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে, ইসলামিক সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান প্রধানমন্ত্রী।

পর্যটন উন্নয়নের মাধ্যমে আঞ্চলিক সহযোগীতা বৃদ্ধি এবারের সম্মেলনের এই প্রতিপাদ্যকে যথার্থ জানিয়ে, ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে পর্যটনসহ ও অর্থনৈতিকসহ বিভিন্ন ক্ষেত্রে শক্তিশালী ও নিবিড় সম্পর্ক গড়ে তোলার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন শেখ হাসিনা।

আগামী ২ বছরের জন্য ইসলামিক পর্যটনে বাংলাদেশ নেতৃত্বে আসায় আঞ্চলিক সহযোগীতায় নতুন মাত্রা পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।