ওপেন গ্রুপ প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড ২০১৮’ পেল বিসিসি

0
76

অনলাইনে এক জায়গা থেকে সরকারি তথ্য ও সেবা পেতে বাংলাদেশ ন্যাশনাল এন্টারপ্রাইজ আর্কিটেকচার (বিএনইএ) শীর্ষক প্লাটফরম উদ্ভাবনের জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলকে (বিসিসি) ‘ওপেন গ্রুপ প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড ২০১৮’ প্রদান করা হয়েছে।

৫৮০ সদস্যের গ্লোবাল কনসোর্টিয়াম ‘ওপেন গ্রুপ’-এর বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার হেটাল সোমপুরা গত ১৬ জানুয়ারি এক পত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বিসিসির লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের উপ-পরিচালক তারেক এম বরকতউল্লাহকে উদ্ভাবন ও উৎকর্ষ ক্যাটাগরিতে বিসিসির প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড প্রাপ্তির তথ্য জানান।

আগামী ২২ ফেব্রুয়ারি ভারতের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী ব্যাঙ্গালোরের রবি শঙ্কর প্রসাদ লিলা প্যালেসে বিসিস’র প্রতিনিধির কাছে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার হস্তান্তর করবেন।

এলআইসিটি প্রকল্প নিয়োজিত যুক্তরাজ্যভিত্তিক আর্নস্ট অ্যান্ড ইয়ং (ইওয়াই) এর সহযোগিতায় সরকারি তথ্য ও সেবা অনলাইনে একটি জায়গা থেকে পাওয়া ও সহজলভ্য করার জন্য বাংলাদেশ ন্যাশনাল এন্টারপ্রাইজ আর্কিটেকচার প্লাটফরমের উদ্ভাবন করে।

তারেক বরকতউল্লাহ বলেন, বিএনইএ এমন একটি প্লাটফরম যা তথ্য ও ডেটা তৈরিতে ডুপ্লিকেশন যেমন কমাবে তেমনি ব্যয়ও কমাবে। এ প্লাটফরমের মাধ্যমে ডিজিটালাইজড করা সরকারি সব তথ্য ও সেবা একটি জায়গা থেকে সহজে ও ঝামেলাবিহীনভাবে পাওয়া যাবে।

ওপেন গ্রুপের বিশেষজ্ঞ প্যানেল সাধারণত বিভিন্ন এন্টারপ্রাইজ আর্কিটেকচার, আইটি ম্যানেজমেন্ট, সিকিউরিটি এবং ওপেন প্লাটফরম ক্যাটাগরিতে উদ্ভাবন ও উৎকর্ষের জন্য প্রেসিডেন্ট পুরস্কার প্রদান করে থাকে। ২০১৮ সালের পুরস্কারের জন্য শিল্প, শিক্ষাপ্রতিষ্ঠানসহ এশিয়া, আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং ভারতসহ বিভিন্ন দেশের সরকারের অনেকগুলো প্রস্তাব বিশ্লেষণ করেই বিসিসিকে প্রেসিডেন্ট পুরস্কারের জন্য বাছাই করে।

সোমপুরা বলেন, যেসব প্রস্তাবে তথ্যপ্রযুক্তির ব্যবহার করে উদ্ভাবনীর উন্নয়ন করা হয়েছে এবং এর কার্যকারিতা সম্পর্কে স্পষ্টভাবে তুলে ধরা হয়েছে সেসব প্রস্তাবকে পুরস্কারের জন্য বাছাই করা হয়েছে।