শারমিন আজাদ :

পানি সংকটে পড়েছে রাজধানী ও এর আশেপাশের মানুষ। কোন কোন ওয়াসার পাম্পে সরবরাহ থাকলেও তা দূর্গন্ধযুক্ত। আর কোথাও কোথাও দীর্ঘদিন ধরে নষ্ট হয়ে পড়ে আছে পাম্প। এসব অনিয়ম দূর্ভোগে ফেলছে সাধারণ মানুষকে। সেই সাথে পাম্প অপারেটরদের ঘুষের সুযোগও বাড়ছে।

দনিয়া, মৃধাবাড়িসহ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বিভিন্ন এলাকায় বিকল হয়ে আছে পানির পাম্প। প্রায় দুই মাস ধরে পানির সংকটে এখানাকার মানুষ। অকেজো পড়ে থাকায় ওয়াসার পাম্প থাকলেও, পানি পাচ্ছেন না সাধারণ মানুষ।

দীর্ঘদিন ধরে এই এলাকার বাসিন্দা ফখরুল জানালেন, ওয়াসার পাম্প সারানোর কোন উদ্যোগ চোখে পড়ে না। বারবার ওয়াসা অফিসে যোগাযোগ করলেও তারা কোন সাড়া দেয়নি বলে জানান তিনি।

আরেক বাসিন্দা ইমতিয়াজ জানালেন, ওয়াসার পাম্প সারাতে যে ১৬১৬ নাম্বারে ফোন করতে হয়, এটা তাদেও জানা নেই। তবে অনেকবার পাম্পে যোগাযোগ করেও তা সারানো যায়নি। স্থানীয় মমতাজ বেগম বলেন, পানি না পেয়ে ২০/২৫ হাজার টাকা খরচ করে নতুন সংযোগ নিয়েছেন। কিন্তু তারপরও পাচ্ছেন না পানি।

অন্যান্য বাসিন্দাদেরও অভিযোগ, পানি না পেয়ে দূরদূরান্ত থেকে পানি টেনে আনছেন তারা। কেউ আবার জারের পানি কিনছেন। যার ফলে সংসার খরচে বাড়তি অংক গুনতে হচ্ছে তাদের।

কোন কোন এলাকার বাসিন্দাদের অভিযোগ, ময়লা পানি আসে পাম্প থেকে। এর ফলে অনেক সময়ই ডায়রিয়াসহ পেটের অসুখে ভূগতে হচ্ছে তাদের।

যেসব জায়গায় পাম্প নষ্ট হয়ে পড়ে আছে, সেখানকার পাম্প অপারেটররা বিলাসবহুল জীবনযাপন করছেন। বাড়িতে এয়ারকুলার সংযোগসহ রয়েছে অন্যান্য সুবিধাও। ওয়াসার পাম্প অপারেটরদের সাথে কথা বলেও কেন মেরামতের তোড়জোড় নেই তার সদুত্তর পাওয়া যায়নি।

স্থানীয় জনপ্রতিনিধিরও অভিযোগ, ওয়াসার বেপরোয়া মনোভাবে কষ্টে আছেন সাধারণ মানুষ। পানি সংকট তীব্র হলে রমজানে দূর্ভোগ হবে বলে আশংকা তাদের।