কন কনে ঠান্ডায় বিপর্যস্থ রাজধানীবাসীও

0
98

জাহিদ আহমেদ বাবু: জেঁকে বসেছে শীত। ঘন কুয়াশা আর কন কনে ঠান্ডায় বিপর্যস্থ রাজধানীবাসী। দিনভর মিলছেনা সূর্যের দেখা। স্থবীর জনজীবন।

এ দিকে শীত যতই জেঁকে বসছে ততই চেপে বসছে ছিন্নমূল শিশুদের র্দূভোগ। তীব্র শীত উপেক্ষা করে ঘর থেকে বের হলেও কাজ না পাওয়ায় বেশী ভোগান্তিতে ছিন্নমূল মানুষ।

মনোয়ারা ও রোকেয়া। বহু বছর ধরে এভাবেই রাজধানীর একটি কুড়ে ঘরে জীবন যাপন করছেন। ঢাকায় যখন- শীতের তীব্রতা বাড়ে তখন ঘুমুতে না পেরে আগুনের উষ্ণতা নিয়ে আর গল্প করেই সময় কাটানোর চেষ্টা তাদের।
তবে আগুন জালানোর উপকরণ যখন ফুরিয়ে আসে তখন গল্পও ক্ষীণ হয়ে আসে। ফুটপাতে কিংবা একেবারে খোলা আকাশের নীচে কত মানুষ রাজধানীতে বাস করে তার হিসেব নেই কারো কাছে।

তাদের অনেকেই জলচ্ছাস আর নদী ভাঙনে বাড়ী-ঘর হারিয়ে ঢাকায় এসে মানবেতর জীবন কাটাচ্ছেন। কেউ আবার কাজের সন্ধানে ঢাকায় এসে আশ্রয় নিচ্ছেন রেল স্টেশন কিংবা দেশের সর্বোচ্চ আদালতের পাশের ফুটপাতে।

শীতে নিম্ন আয়ের মানুষদেরও দুর্ভোগ বাড়ে, কমে আয় রোজগারও। অনেকে আবার ছোট্ট শিশুদের নিয়ে যেভাবে দিন পার করছেন তা দেখলে বিশ্বাস করতেও কষ্ট হয়। আগামী কয়েক দিনের মধ্যে শীত আরো বাড়তে পারে এমন আভাস আবহাওয়া অফিসের।

এ অবস্থায় অসহয় এসব ছিন্নমূল মানুষের দাবী সরকার কিংবা সামর্থবানরা তাদের দিকে একটু উষ্মতার হাত বাড়িয়ে দেবেন কি ?  বাবা ছাড়া কিংবা মা বাবা হারা এসব পথ-শিশুদের কষ্ট যে কারো মনে দাগ কাটতে পারে। এগিয়ে এসে তাদের সহায়তার হাত বাড়িয়ে দিতে পারে।