করোনার ভ্যাকসিনের শেষ ধাপের পরীক্ষা চালাবে মডার্না

0
495

করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরিতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিভিন্ন দেশের বিজ্ঞানীরা। চলছে একের পর এক ট্রায়াল। মহামারিকে থামাতে দিনরাত এক করে পরিশ্রম করছেন গবেষকরা৷

মহামারি করোনাভাইরাসের প্রতিষেধক তৈরিতে যে কয়েকটি দেশ এগিয়ে আছে তাদের মধ্যে যুক্তরাষ্ট্র অন্যতম। দেশটির ওষুধ কোম্পানি মডার্নার তৈরি ভ্যাকসিনটি প্রথম এবং দ্বিতীয় ধাপ পার করেছে। খুব দ্রুত তারা তৃতীয় বা শেষ ধাপের পরীক্ষা চালাতে যাচ্ছে।

তারা জানিয়েছে, আগামী ২৭ জুলাই থেকে ৩০ হাজার মানুষের দেহে এই ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা চালানো হবে এবং আগামী অক্টোবরের মধ্যেই এই পরীক্ষার ফলাফল জানা যাবে।

এর আগে ভ্যাকসিনটির দ্বিতীয় ধাপের পরীক্ষায় যে ৬শ জন সুস্থ স্বেচ্ছাসেবী অংশ নিয়েছেন তাদের মধ্যে অর্ধেকের বয়স ছিল ১৮ থেকে ৫৫ এর মধ্যে। আর বাকিদের বয়স ছিল ৫৫ বছরের বেশি।

এদিকে, নভেল করোনাভাইরাসের একটি ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের সব ক’টি ধাপ এরইমধ্যে শেষ হয়েছে বলে দাবি করেছে রাশিয়ার সেচেনভ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। একই সঙ্গে তারা এই ভ্যাকসিন আগামী ১২ থেকে ১৪ আগস্টের মধ্যে বাজারে আনার ঘোষণা দিয়েছেন।

গবেষকরা জানাচ্ছেন, এই মুহূর্তে করোনা সংক্রমণে বিশ্বে যা পরিস্থিতি, তাতে একমাত্র ভ্যাকসিনই এই সমস্যা থেকে উদ্ধার করতে পারবে৷ এখনো পর্যন্ত বিশ্বে ৫ লাখ ৮২ হাজারের কাছাকাছি মানুষ মারা গেছেন৷ আক্রান্ত হয়েছেন প্রায় এক কোটি ৩৫ লাখ মানুষ।