করোনার ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু অস্ট্রেলিয়ায়

0
52

অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচী শুরু হয়েছে। সোমবার থেকে জনসাধারণের মধ্যে এই ভাইরাস প্রয়োগের কর্মসূচী শুরু হয়েছে। ভ্যাকসিন বিরোধী প্রচারণার মাঝেই এ কার্যক্রম শুরু করেছে দেশটির সরকার। 

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, করোনা টিকার ৬০ হাজার ডোজ দেওয়া হবে এ সপ্তাহে। প্রথম ধাপে স্বাস্থ্যসেবাকর্মী, হোটেল ও কোয়ারেন্টিন সেন্টারের কর্মী, পুলিশ ও সম্মুখ সারিতে কর্মরতদের টিকা দেওয়া হবে। 

জানা গেছে, বৃদ্ধাশ্রমে থাকা ব্যক্তিদেরও প্রথম ধাপে টিকা দেওয়া হবে। এরই মধ্যে চিকিৎসাকর্মী ও কোয়ারেন্টেন সেন্টারে কর্মরতরা টিকা নেওয়া শুরু করেছেন।

এর আগে গতকাল সে দেশের প্রধানমন্ত্রী স্কট মরিসন করোনাভাইরাসের টিকা নেন। করোনা টিকা বিরোধী বিক্ষোভের পরেও সে দেশে এক জরিপে দেখা যায়, ৮০ শতাংশ জনগণ করোনা টিকা নেওয়ার ব্যাপারে আগ্রহী।

প্রাথমিক পর্যায়ে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন দিয়ে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হয়েছে। তবে পরবর্তীকালে স্থানীয়ভাবে উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ব্যবহার করা হবে। আগামী ২৫ অক্টোবরের মধ্যে অস্ট্রেলিয়ার আড়াই কোটি জনসংখ্যাকে ভ্যাকসিন দেয়া সম্পন্ন হবে বলে জানায় দেশটির সরকার।