করোনার মধ্যেই সিঙ্গাপুরে অনুষ্ঠিত হচ্ছে জাতীয় নির্বাচন

0
285

করোনাভাইরাস মহামারীর মধ্যেও সিঙ্গাপুরের জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ চলছে। ১১০০টি ভোট কেন্দ্রে স্থানীয় সময় আজ শুক্রবার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে, চলবে রাত ৮টা পর্যন্ত। শুক্রবার সকাল থেকে ভোটাররা গ্লাভস এবং মাস্ক পরে কেন্দ্রে এসে ভোট দিচ্ছেন। সেই সাথে রয়েছে অধিক সুরক্ষার ব্যবস্থাও। 

১৯৫৯ সালে স্বাধীন হওয়ার পর থেকে পিপল অ্যাকশন পার্টি সিঙ্গাপুর শাসন করছে। এবারও তারাই জিতবে বলে আশা করা হচ্ছে। সকালে সস্ত্রীক শহরের আলেকজান্ডার প্রাইমারী স্কুলে ভোট প্রদান করেন পিপল অ্যাকশন পার্টির নেতা এবং বর্তমান প্রধানমন্ত্রী লি হসিন লুং। পরে তিনি মিডিয়ার সাথেও কথা বলেন।

এবারের নির্বাচনে সিঙ্গাপুরের প্রায় ২৬ লাখ ৫০ হাজার নাগরিক তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে ধারণা করা হচ্ছে। এবারের নির্বাচনে সিঙ্গাপুরের মোট ৭ টি দল অংশগ্রহণ করছেন।

এ বছর নির্বাচনী প্রচারণার সময় ছিল ২ জুলাই থেকে ৯ জুলাই। করোনা সংক্রমণ এড়াতে কোনো মিছিল, শোভাযাত্রা হয়নি। প্রতিদিন টিভি মিডিয়ায় নির্বাচনী প্রচারণা করতে পার্টিগুলো সময় পেত ৩ থেকে ১৩ মিনিট মাত্র।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মধ্যে সিঙ্গাপুর সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে একটি। করোনা মহামারিতে দেশটিতে মৃত্যু হার কম হলেও ৪৫ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। কয়েক সপ্তাহের কঠোর লকডাউনের পর জুনের পর থেকে সব কিছু শিথিল করা হয়েছে ।