করোনায় আক্রান্তের ও মৃতের সংখ্যা হ্রাস পাচ্ছে ইরানে

0
260

কোভিড-১৯ বা করোনাভাইরাসে র থাবায় বিপর্যস্ত বিশ্ব। এর বিরূপ প্রভাব পড়েছে ইরানসহ বহু দেশে।তবে, ইরানে এখন কোভিড-১৯ বা করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা অব্যাহতভাবে কমছে।শুধু তাই নয়,   প্রাণঘাতি এ ভাইরাসের কবল থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরা মানুষের সংখ্যাও বাড়ছে।

শনিবার ইরানের স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক মন্ত্রণালয়ের গণসংযোগ বিভাগের প্রধান কর্মকর্তা কিয়ানুশ জাহানপুর এ কথা জানান। 

কিয়ানুশ জাহানপুর জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মৃত্যুবরণ করেছেন ৭৩ জন। একদিন আগে এ সংখ্যা ছিল ৮৯। বৃহস্পতিবার প্রাণঘাতী এ রোগে মারা যান ৯২ জন।

পরিসংখ্যান বলছে, ইরানে গত এক সপ্তাহের প্রতিদিনই মৃত্যুর সংখ্যা কমছে। এক সপ্তাহ আগে অর্থাৎ গত ১১ এপ্রিল মারা যান ১২৫ জন। আর দেশটিতে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড ছিল ৪ এপ্রিল। ওইদিন দুঃখজনকভাবে ১৫৮ জন মারা যান। এরপর থেকে প্রায় নিয়মিতই মৃত্যুর হার কমছে।

কিয়ানুশ জাহানপুর জানান, ইরানে এ পর্যন্ত ৫৫ হাজার ৯৮৭ জন করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। সুস্থ হওয়ার হার শতকরা ৯২ জন বলে বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের বিশ্লেষণে বলা হয়েছে।

তিনি  জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে এক হাজার ৩৭৪ জন। একদিন আগে শনাক্তের সংখ্যা ছিল এক হাজার ৪৯৯ জন। আর ১৬ এপ্রিল আক্রান্ত হন এক হাজার ৬০৬ জন। অর্থাৎ প্রতিদিনই আক্রান্তের সংখ্যাও কমছে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব বলছে, দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৮৬৮ জন। এর মধ্যে মারা গেছেন ৫ হাজার ৩১ জন।