করোনায় চীন স্বস্তিতে থাকলেও, যুক্তরাষ্ট্রে এখনও নেই স্বস্তির বার্তা

0
230

চীনে টানা ২ দিন ধরে নতুন করে কেউ করোনায় মারা যায়নি। দ্যা ন্যাশনাল হেলথ কমিশন অফ চায়না সোমবার বিষয়টি নিশ্চিত করেছে। তবে নতুন করে ১২ জনের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে যদিও তা আগের দিনের তুলনায় চারগুণ কম।

১২ জনের মধ্যে ৮ জন দেশের বাইরে থেকে এসেছে আর ৪ জন স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছে। ৪ জনের ৩ জন হেইলুংচিয়াং এর উত্তর পূর্ব সীমান্তের এবং ১ জন অন্তর্দেশীয় মঙ্গলীয়ার। এরই মধ্যে স্বাভাবিক জীবন যাপনে ফিরতে শুরু করেছে উহান। গেল শনিবার চীনা কতৃপক্ষ শহরের ঝুঁকির স্তরকে নিচে নামিয়েছে।

চীনের উহান থেকে গেল বছরের শেষের দিকে ছড়িয়ে পরে  করোনা। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৮২ হাজার ৭৭৪ জন এবং মারা গেছে ৪ হাজার ৬৩২ জন মানুষ।

এদিকে যুক্তারষ্ট্রে গেল ২৪ ঘন্টায় ১ হাজার ৯শ ৯৭ জন মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এতে গোটা দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪০ হাজার ৬৬১ জনে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় এ তথ্য নিশ্চিত করেছে।

যুক্তরাষ্ট্রে প্রতিদিনই হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা। এর আগের শনিবার ১ হাজার ৮শ ৯১ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছিল।  তার আগে বুধবার ২ হাজার ৫শ মানুষের বেশি মৃত্যু রেকর্ড করা হয়েছিল যা একদিনে সর্বোচ্চ। তবে নিউ ইয়র্কে কমতে শুরু করেছে মৃতের সংখ্যা। রাজ্যের গর্ভনর অ্যান্ড্রো কোমা বলছেন, অঞ্চলটি এরই মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা পার করে এসেছে।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছে ৭ লাখ ৫৯ হাজার ৮৬ জন মানুষ।