করোনায় প্লাজমা থেরাপিতে ভারতের প্রথম সাফল্য

0
574

ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সম্প্রতি ঘোষণা দিয়েছিলেন যে, করোনায় আক্রান্ত সংকটজনক রোগীদের ক্ষেত্রে ‘ক্লিনিক্যাল ট্রায়াল’-এর ভিত্তিতে প্লাজমা থেরাপি শুরু হবে। তার চারদিনের মাথায় এসেছে প্রথম সাফল্যের খবর। দিল্লির সাকেতের ম্যাক্স হাসাপাতালে করোনা সংক্রমণ নিয়ে ভর্তি হওয়া এক রোগীকে প্লাজমা থেরাপি করা হয়েছিল। তিনি এখন অনেকটাই সুস্থ।

হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়, প্লাজমা থেরাপিতে পজিটিভ রেজাল্ট মিলেছে। ভেন্টিলেটর সার্পোট থেকে সরিয়ে রোগীকে নর্মাল বেডে দেওয়া হয়েছে।

হাসপাতাস সূত্রে খবর, ৪ এপ্রিল ওই ব্যক্তির পজিটিভ ধরা পড়ে। প্রবল শ্বাসকষ্টের কারণে ৮ এপ্রিল রোগীকে ভেন্টিলেটর সাপোর্টে রাখতে হয়।

ম্যাক্সের চিকিত্‍‌সকেরা জানান, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ওই ব্যক্তি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। টেস্টে টাইপ-১ রেসপিরেটরি ফেলিয়োরের সঙ্গে নিউমোনিয়া ধরা পড়ে। তার মধ্যেই চিকিত্‍‌সকেরা নিশ্চিত হন রোগী করোনায় আক্রান্ত।

ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, তারা প্রথম কোনও করোনা রোগীর উপর পরীক্ষামূলক প্লাজমা থেরাপি করে। মানবিকতার খাতিরেই কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নেয়।

সেই সঙ্গে দিল্লির কোনও হাসাপাতালে এটাই প্রথম প্লাজমা থেরাপি। জানা গিয়েছে, দিল্লির করোনা আক্রান্ত ওই রোগীর বয়স ৪৯ বছর।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গত বৃহস্পতিবারই ঘোষণা দিয়েছিলেন, ক্লিনিক্যাল ট্রায়ালের ভিত্তিতে করোনা আক্রান্তদের ‘প্লাজমা থেরাপি’ করতে চলেছে দিল্লি। তবে সকল আক্রান্তের জন্য নয়। সংকটজনক রোগীরাই আগে এই থেরাপির সুযোগ পাবেন বলে তিনি জানিয়েছিলেন।