করোনা মহামারি মোকাবিলায় ব্যর্থ সরকারের বিরুদ্ধে আন্দোলন প্যারাগুয়েতে; তিন মন্ত্রী বরখাস্ত

0
72

প্যারাগুয়েতে করোনা মহামারি মোকাবিলায় সরকারের ব্যর্থতার অভিযোগে সহিংস প্রতিবাদের জেরে তিন মন্ত্রীকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট। 

দেশটির প্রেসিডেন্ট মারিও আবদো বেনিতেজ বলেন, শিক্ষামন্ত্রী, নারী বিষয়ক মন্ত্রী ও বেসামরিক বিষয়ক মন্ত্রীকে তাদের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।

এর আগে শুক্রবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগ করেছেন। আইনপ্রণেতা ও স্বাস্থ্য সেবা ইউনিয়নের কড়া সমালোচনার মুখে স্বাস্থ্যমন্ত্রী জুলিও মাজোলেনি পদত্যাগ করেন।

শুক্রবার প্যারাগুয়ের হাজারো মানুষ দেশটির রাজধানীসহ বিভিন্ন শহরের সড়কে নেমে বিক্ষোভ দেখান। এই বিক্ষোভকারীদের মধ্যে স্বাস্থ্যকর্মী ও করোনায় সংক্রমিত রোগীদের স্বজনেরাও ছিলেন।

দেশটির স্বাস্থ্যকর্মীদের ভাষ্য, করোনার রোগীদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধ হাসপাতালগুলোতে ফুরিয়ে গেছে।

বিরোধী দল প্রেসিডেন্ট আবদোর পদত্যাগ ও নতুন নির্বাচনের দাবি জানিয়েছে। তাদের অভিযোগ, প্রেসিডেন্টের ডান-পন্থী সরকার ব্যাপক দুর্নীতির সঙ্গে জড়িত।

প্যারাগুয়েতে ১ লাখ ৬৫ হাজারের বেশি মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন। মারা গেছেন ৩ হাজার ২০০ জনের মতো ব্যক্তি।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে প্যারাগুয়েতে করোনার সংক্রমণ দ্রুত বাড়তে দেখা যাচ্ছে। এ অবস্থায় দেশটির স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে।

পাশাপাশি দেশটিতে করোনার টিকাদান কার্যক্রম বেশ ধীর। সবশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে দশমিক ১ শতাংশের কম মানুষ করোনার টিকা পেয়েছেন।