কর্মক্ষেত্রে চিকিৎসকদের না পেলে তাৎক্ষণিক ওসডি করার নির্দেশ প্রধানমন্ত্রীর

0
161

মানিক লাল ঘোষ:

দেশের হাসপাতালগুলোতে সাধারন মানুষের স্বাস্থ্য সেবার মান বাড়াতে চিকিৎসক ও নার্সদের শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে বায়োমেট্রিক পরিচয়পত্র ব্যবহারের আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সকালে সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় পরিদর্শন করে তিনি এ কথা বলেন। বেসরকারি হাসপাতালগুলোতে নজরদারি বাড়ানোর পাশাপাশি সরকারি হাসপাতালগুলোতে রেফারেল পদ্ধতি চালু করার উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান তিনি। কর্মক্ষেত্রে চিকিৎসকদের পাওয়া না গেলে তাৎক্ষনিক ওসডি করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

টানা তৃতীয় মেয়াদে সরকার প্রধান নির্বাচিত হওয়ার পর মন্ত্রনালয় ভিত্তিক কাজে গতিশীলতা আনতে ধারবাহিক কর্মসুচির অংশ হিসেবে সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয় পরিদর্শন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাধারন জনগণের হাসপাতালের সেবার প্রতি আস্থা বাড়াতে চিকিৎসকদের শতভাগ উপস্থিতি নিশ্চিত করার ওপর গুরুত্ব দেন প্রধানমন্ত্রী। সেবার প্রতি নার্সদের আরো আন্তরিকতা বাড়ানোর আহবান জানান প্রধানমন্ত্রী।

চিকিৎসক ও নার্সদের উপস্থিতি নিশ্চিত করতে বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহারের পরামর্শ দেন প্রধানমন্ত্রী। সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালের ওপরও নজরদারি বাড়ানোর তাগিদ দেন তিনি।

সব জেলা ও উপজেলা পর্যায়ে হাসপাতালগুলোতে জরিপ করার নির্দেশনাও দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।