আফগানিস্তানের ডিফেন্স একাডেমিতে সন্ত্রাসী হামলায় ২ সেনা সদস্য নিহত

0
89

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মিলিটারি একাডেমিতে হামলা চালিয়েছে হামলাকারীরা। সোমবার ভোরে হামলার মার্শাল ফাহিম ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি নামের ওই একাডেমিতে হামলায় অন্তত ২ সেনা সদস্য নিহত হয়েছে আহত হয়েছে আরো অন্তত ১০ জন।

এই হামলায় ৫ জঙ্গি জড়িত ছিলো যাদেও মধ্যে ৩ জন চলমান অভিযানে নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রনালয়ের মূখপাত্র। বাকি ২ হামলাকারির ১ জনকে গ্রেফতার করা হয়েছে ও বাকি ১জন এখনো নিরাপত্তাবাহিনীর সাথে গুলিবিনিময় করে যাচ্ছে। ঐ এলাকার সকল সড়ক বন্ধ করে দিয়েছে নিরাপত্তা বাহিনী।

গত বছরের অক্টোবরে এই একাডেমির বাইরে এক আত্মঘাতী গাড়ি বোমা হামলায় অন্তত ১৫ জন নিহত হয়। গত সপ্তাহে একটি বিলাসবহুল হোটেলে হামলায় বিদেশিসহ অন্তত ২২ জন নিহত হওয়ার পর কাবুল জুড়ে উচ্চ সতর্কতা জারি করা হয়। ওই সতর্কতার মধ্যেই শনিবার শহরের সিটি সেন্টারের কাছে শক্তিশালী গাড়ি বোমা হামলা চালায় তালেবান গোষ্ঠী। এতে কমপক্ষে ১০৩ জন নিহত হয়। এরপরই হামলার হলো মার্শাল ফাহিম ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি।

স্থানীয় সময় ভোর পাঁচটায় ছোট অস্ত্রের গোলাগুলির শব্দ পাওয়া যায়। আফগান বার্তা সংস্থা টোলো নিউজ একডেমির ভেতরে থাকা সূত্রের বরাত দিয়ে জানিয়েছে একাডেমির প্রবেশপথের দিক থেকে গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। বার্তা সংস্থাটির খবরে বলা হয়েছে, হামলার পর নিরাপত্তাকর্মীরা ওই এলাকার সব রাস্তা বন্ধ করে দিয়েছেন।

এর আগে শনিবার কাবুলে বিস্ফোরকবোঝাই অ্যাম্বুলেন্স হামলায় কমপক্ষে একশ জন নিহত হন। আহত হন আরও প্রায় দেড়শ জন। চলতি মাসে এটিই দেশটিতে সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা।

শনিবারের ওই হামলার এক সপ্তাহ আগে ২০ জানুয়ারি কাবুলে একটি বিলাসবহুল হোটেলে হামলায় ২২ জন নিহত হয়। নিহতদের মধ্যে বেশিরভাগই ছিলেন বিদেশি নাগরিক। এই দুই হামলারই দায় স্বীকার করেছে তালেবান।