কালো পতাকা কর্মসূচিতে বিনা উস্কানিতে পুলিশ বাঁধা দিয়েছে: মির্জা ফখরুল

0
56

নয়াপল্টনে বিএনপির কালো পতাকা প্রদর্শন কর্মসূচিতে পুলিশের সাথে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় বিশৃঙ্খলার চেষ্টার অভিযোগে আটক করা হয় কয়েকজনকে।

পরে সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিনা উস্কানিতে পুলিশ বাঁধা দিয়েছে। তবে অনুমতি না থাকায় কর্মসূচিতে বাধা দেয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবীতে ২২ ফেব্রয়ারী সমাবেশের অনুমতি না পাওয়ায় শনিবার নয়া-পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেতাকর্মীদের কালো পতাকা মিছিলের আয়োজন করা হয়।

মিছিলের এক পর্যায়ে পুলিশের বাঁধার মুখে পড়ে তারা। আটক করা হয় বেশ কয়েকজন নেতাকর্মীকে। ঘটনার তীব্র নিন্দা জানান দলের যুগ্ম মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী। কার্যালয়ের মূল ফটকের ভেতর থেকেই তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানান রিজভী।

পরে এক প্রেস ব্রিফিংয়ে বিএনপি মাহসচিব তুলে ধরেন তাদের শান্তিপূর্ণ কর্মসূচির উপর পুলিশের বাঁধার কথা। মৌলিক অধিকারে পুলিশ বাঁধা দিয়েছে বলে তার তীব্র নিন্দা জানান ফখরুল। ৪৪ ধারা ভঙ্গ বা কোনো বেআইনি করা হয়নি। শুধু পতাকা নিয়ে ফুতপাতের সামনে অবস্থান করা হচ্ছিল বলে জানান তিনি।

একটি নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ সৃষ্টির পাশাপাশি খালেদা জিয়ার মুক্তির দাবি জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নেতা-কর্মীদের আটক করে সুষ্ঠু নির্বাচন করা যাবে না- এমন অভিমতও প্রকাশ করেন তিনি।

আর কর্মসূচির অনুমতি না থাকায় বাঁধা দেয়া হয়েছে বলে জানায় পুলিশ। পুলিশের পক্ষ থেকে দায়িত্বরত কর্মকর্তা শিবলি নোমান বলেন, অনুমতি না নিয়ে জন গুরুত্বপূর্ণ পথে সমবেত হওয়ায় তাদের পানি ঢেলে সরিয়ে দেওয়া হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।