আগামীকাল ২৫ শে বৈশাখ, বিশ্বকবির ১৫৭ তম জন্ম বার্ষিকী

0
79

আব্দুর রাজ্জাক বাচ্চু: 

আগামীকাল ২৫ শে বৈশাখ রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭ তম জন্ম বার্ষিকী। বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম বার্ষিকী উপলক্ষে সিরাজগঞ্জের শাহজাদপুর রবীন্দ্র কাছারিবাড়ীতে চলছে শেষ মূহুর্তের সাজ সজ্জার কাজ। একই সাথে কুষ্টিয়ায়ও করা হয়েছে নানা আয়োজন।

আগামী রবিবার ২৫ বৈশাখ ১৪২৫। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭ তম জন্মবার্ষিকী। দিবসটি পালন উপলক্ষে কুষ্টিয়া জেলা প্রশাসনের পক্ষ থেকে তিনদিন ব্যাপী আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও গ্রামীণ মেলার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানকে সফল করতে মঞ্চ প্রস্তুতিসহ সকল ধরনের কাজ সম্পন্ন হয়েছে। তিনদিন ব্যাপী এই অনুষ্ঠানের ভিন্নতার পাশাপাশি অনুষ্ঠানকে সফল করতে আয়োজকদের পক্ষ থেকে ইতিমধেই সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নূরসহ অনেকে। ১৮৯১ সাল থেকে ১৯০১ সাল পর্যন্ত শিলাইদহে রবীন্দ্রনাথ ঠাকুর ৫৯ টি ছোট গল্প এবং বিখ্যাত কাব্যগ্রন্থ সোনারতরী, চিত্র, কথা ও সাহিত্য রচনা করেন

১৮৯০ থেকে ১৮৯৭ এই ৮ বছর কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর শাহজাদপুরের জমিদারী দেখাশুনার জন্য এখানে আসতেন এবং সাময়িক ভাবে বসবাসও করতেন। আর এখানে বসেই তিনি রচনা করেছেন কবিতা সোনারতরী, চিত্র, চৈতালী, কল্পনা, ছোটগল্প পোষ্ট মাষ্টার, রাম কানাইয়ের নির্বুদ্ধিতা, ব্যবধান, তারা প্রসন্নের কীর্তি, ছুটি, সমাপ্তি, ক্ষুধিত পাষান, অতিথি, ৩৮ টি ছিন্ন পত্রাবলী, প্রবন্ধের অংশ বিশেষ। নাটক বিসর্জন এর মত সাহিত্য কর্মও কবি রচনা করেছেন শাহজাদপুরেই।

দুই দিনের আয়োজনকে মুখোরিত করে রাখতে চলছে নানা প্রস্তুতি। রং তুলির আচড়ে সাজানো হচ্ছে পুরো কাছারি বাড়ীটি। বিশ্বকবির জন্মদিনকে ঘিরে প্রতিবারের মতো তিনদিনের জায়গায় একদিন কমে ২দিন হওয়ায় ক্ষোভ রয়েছে রবিন্দ্র ভক্তদের