কিডনী চিকিৎসায় নতুন মাত্রা স্টেম সেল, নেই পার্শ্বপ্রতিক্রিয়া ( ভিডিও)

0
150

সাইদুর রহমান আবির:

বিশ্বব্যাপী একটি স্বাস্থ্য সমস্যার নাম কিডনী রোগ। প্রতি বছর বিশ্বের প্রায় ১৪ শতাংশ নারী এবং ১২ শতাংশ পুরুষ দীর্ঘমেয়াদি কিডনী রোগে আক্রান্ত।

সাধারণত এই রোগের চিকিৎসা অনেক ব্যয়বহুল। সম্প্রতি চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতিতে নতুন মাত্রা যুক্ত হয়েছে কিডনী চিকিৎসায় স্টেম সেল। এর নেই কোন পার্শ্বপ্রতিক্রিয়া, ব্যয়ও তুলনামূলক অনেক কম।

প্রতিনিয়ত দেশে কিডনী রোগীর সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়েই চলছে। প্রতি বছর বিশ্বের প্রায় ১৪ শতাংশ নারী এবং ১২ শতাংশ পুরুষ দীর্ঘমেয়াদি কিডনী রোগে আক্রান্ত।

আর যাদের কিডনী রোগের অবস্থা ভয়াবহ তাদের সকলেরই সপ্তাহে ন্যুনতম ২/৩ বার করাতে হয় ডায়ালাইসিস। রক্ত শোধনের এ কার্যক্রম যেমনি কষ্টদায়ক তেমনি ব্যয়বহুল।

চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতিতে কিডনী রোগের চিকিৎসায় যুক্ত হয়েছে নতুন মাত্রা। যার নাম ষ্টেম সেল পদ্ধতি। এর নেই কোন পার্শপ্রতিক্রিয়া এবং তুলনামূলক খরচ অনেকটাই কম।

ষ্টেম সেল সম্বন্ধে জানতে কথা হয় বাংলাদেশে ষ্টেম সেল পদ্ধতি চালু করা চিকিৎসকদের সাথে। এমন পদ্ধতি শতভাগ সফলতার মুখ দেখলে রোগীদের কষ্ট দূর হবে, কমবে ব্যয়।

কিডনী রোগ চিকিৎসার নতুন এই পদ্ধতির খরচ এবং ষ্টেম সেল দেয়ার পর ডায়ালাইসিস করাতে হবে কিনা সে বিষয়ও স্পষ্ট করেন চিকিৎসকরা।