কৃষি জমির যথোপযুক্ত ব্যবহার নিশ্চিত করার আহবান স্থানীয় সরকার মন্ত্রীর

0
101

রাকিব হাসান: ক্রমবর্ধমান জনগনের খাদ্য চাহিদা পূরণ ও পুষ্টিমান নিশ্চিত করতে কৃষি জমির যথোপযুক্ত ব্যবহার নিশ্চিত করার আহবান জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, কৃষি যান্ত্রিকীকরণে উন্নত প্রযুক্তির সাথে কৃষকদের পরিচয় করিয়ে দিতে হবে।

আর সকল ক্ষেত্রে বৈজ্ঞানিক দৃষ্টি ভঙ্গি নিয়ে, পরিবেশের ভারসাম্য রক্ষা করে কৃষিকে এগিয়ে নেয়ার আহবান  জানান কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। কৃষিবিদ ইনস্টিটিউশন চত্বরে জাতীয় কৃষি যন্ত্রপাতি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসক কথা বলেন তারা।

কৃষি ক্ষেত্রে ব্যবহৃত আধুনিক যন্ত্রপাতি নিয়ে প্রথমবারের মত ঢাকায় আয়োজন করা হলো জাতীয় কৃষিযন্ত্রপাতি মেলার।

সরকারি ও বেসরকারি ২১টি প্রতিষ্ঠানের অংশগ্রহনে তিনিদিন ব্যাপী মেলার উদ্বোধন করেন স্থানীয় সরকার. পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররাফ হোসেন।

এর আগে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত সেমিনারে বাংলাদেশ কৃষি যান্ত্রিকীকরনের পথ পরিক্রমা ও সরকারি উদ্যোগ তুলে ধরেন বক্তরা।

কৃষিমন্ত্রী

বিশেষ অতীথির বক্তব্যে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী কৃষি ক্ষেত্রে সরকারের সাফল্য তুলে ধরে, পরিবেশ পরিস্থীতি অনুযায়ী কৃষিযন্ত্রপাতি তৈরী করতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

উন্নত কৃষি প্রযুক্তির সাথে দেশের কৃষিখাতকে পরিচিত করতে কৃষি ডাটাবেজ ম্যানেজমেন্ট ও তথ্য প্রযুক্তিকে কাজে লাগানোর পরামর্শ দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররাফ হোসেন।

জনসংখার তুলনায় জমির পরিমান কম হওয়ায় খাদ্য চহিদা পূরনে আধুনিক কৃষি যন্ত্রপাতি প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেয়ার আহবান জানান তিনি।