কোন প্রভাবশালীর চাপে পরিদর্শন অভিযান বন্ধ হবে না : রাজউক

0
169

শারমিন আজাদ : কোন প্রভাবশালীর চাপে রাজউক এর ভবন পরিদর্শন অভিযান বন্ধ হবে না বলে জানিয়েছেন সংস্থাটির পরিচালক। বনানীতে আবাসিক ভবনের অনুমোদন নিয়ে বাণিজ্যিক ব্যবহারের অনিয়ম পেয়েছেন রাজউক অভিযান টিম।

অন্য ভবনেও নকশা বহির্ভুত কর্মকান্ডের অনিয়ম বেরিয়ে এসেছে তাদের অভিযানে। ভবন কর্তৃপক্ষ বলছে, অনিয়ম বা ত্রুটি সারিয়ে নেওয়া হবে।

রাজধানীর ৮টি জোনে ঝুকিপূর্ণ ভবন চিহ্নিত ও তথ্য সংগ্রহে প্রতিদিনই অভিযান চালাচ্ছে রাজউক। অভিযানে নকশা মেনে ভবন নির্মিত হয়েছে কি না তা মিলিয়ে দেখাই মূল উদ্দেশ্য।

রাজউক পরিদর্শনের তীক্ষè নজর বনানীর বহুতল ভবনে। কারণ, কিছুদিন আগেই এখানে এফআর টাওয়ারে ঘটে অগ্নিকান্ডের ঘটনা।  এই ভবনে ফায়ার এক্সিট থাকলেও তা কতটা কার্যকর সেটাও দেখার বিষয়। কারণ, অগ্নি দুর্ঘটনার এফ আর টাওয়ারে ফায়ার এক্সিটগুলো ছিল তালাবদ্ধ। তাই ভবনের নকশা নিয়ে নিচ তলা থেকে ছাদ পর্যন্ত অভিযান চালায় রাজউক টিম।

রাজউক কর্তৃপক্ষও জানায় নির্দেশনা মানছে কিনা তা বাস্তবায়নের দায় রাজউকের উপর মহলের। অভিযান টিমের কাজ শুধু পরিদর্শন শেষে দিক নির্দেশনা দেওয়া।

অভিযান পাওয়া একটি ভবনের নকশায় আবাসিক অনুমোদন থাকলেও রয়েছে ব্যবসা প্রতিষ্ঠান। জিজ্ঞাসাবাদের জন্য পাওয়া যায়নি ভবন মালিককেও।