ক্যামব্রিজ অ্যানালিটিকাকে ফেসবুকের নিষেধাজ্ঞা

0
47

মার্কিন রাজনৈতিক ডাটা কোম্পানি ক্যামব্রিজ অ্যানালিটিকাকে অবৈধভাবে ডাটা সংরক্ষণের জন্য নিষেধাজ্ঞা দিচ্ছে ফেসবুক। প্রতিষ্ঠানটিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণার জন্য ভাড়া করা হয়েছিল। তাদের বিরুদ্ধে প্রায় ৫ কোটি ফেসবুক ব্যবহারকারীর ডাটা গবেষণার উদ্দেশ্যে সংগ্রহ করার পর অবৈধভাবে সংরক্ষণের অভিযোগ আনা হয়েছে।

শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যমের এক বিবৃতিতে জানানো হয়েছে, কোম্পানিটি একটি এপ্লিকেশনের মাধ্যমে ব্যবহারকারীদের ডাটাগুলো সংগ্রহ করেছিল। তারা ট্রাম্পের পক্ষে ভোটের অবস্থা বা ট্রাম্প সমর্থনের মাত্রা বিচার করার জন্য ডাটাগুলো সংগ্রহ করেছিল বলে কোম্পানিটির ওয়েবসাইটের মাধ্যমে জানাগেছে।

ক্রিসটোফার ওয়াইলি নামে কোম্পানিটির একজন সাবেক কর্মকর্তা সংরক্ষিত ডাটাগুলো নিউ ইয়র্ক টাইমস ও চ্যানেল ফোর নিউজ সহ বেশ কয়েকটি সংবাদ মাধ্যমকে দিয়েছে। ডাটাগুলো সম্পূর্ণরুপে গ্রাহকদের থেকে চুরি করা হয়েছিল বলে তিনি নিশ্চিত করেছেন।

মার্কিন সিনেট মনোনীত গোয়েন্দা সংস্থার বিশেষ দলের ভাইস চেয়ারম্যান মার্ক ওয়ার্নার জানান, এই তথ্যগুলো ট্রাম্পের নির্বাচনে রাশিয়ার প্রভাব বিস্তারের তদন্তকে আরো বেশি সহজ করবে। এই কোম্পানিটির মাধ্যমে রাশিয়া বিভিন্ন বিজ্ঞাপন ও প্রচারণা চালিয়েছিল বলে তিনি মন্তব্য করেন।

দেশটির ম্যাসাচুয়েটস প্রদেশের অ্যাটর্নি জেনারেল জানিয়েছেন যে, তারা ব্যহারকারীদের অভিযোগের ভিত্তিতে তদন্ত করা শুরু করবে এবং তারা কোম্পানি ও সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে এর জন্য জবাবদিহি করবে।