ক্রিকেটে একাধিক নতুন নিয়ম চালু করেছে আইসিসি

0
180

করোনা ভাইরাস পরিস্থিতির কারণে ক্রিকেটে একাধিক নতুন নিয়ম চালু করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নতুন নিয়ম চালুর ব্যপারটি নিশ্চিত করেছে আইসিসি। তবে নিয়মগুলো সাময়িকভাবে চালু করা হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে নিয়মে ফের বদল আনা হবে।

এর আগে সাবেক ভারতীয় অধিনায়ক ও কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি’র ১৬ সদস্যের ক্রিকেট কমিটি থুতু বা লালা ব্যবহার নিষিদ্ধসহ আরও বেশকিছু প্রস্তাব উত্থাপন করেছিল।

আইসিসি’র ঘোষিত নতুন নিয়মগুলো হলো-

কোভিড-১৯ রিপ্লেসমেন্ট: ৫ দিনের টেস্ট ম্যাচে কোনো খেলোয়াড়ের মধ্যে করোনা সংক্রমণের লক্ষণ দেখা দিলে তার বদলি খেলোয়াড় নামানো যাবে। এক্ষেত্রে কাছাকাছি মানের খেলোয়াড়কে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামানোর অনুমোদন দেবেন ম্যাচ রেফারি।

বাড়তি রিভিও: যেহেতু করোনার কারণে নিরপেক্ষ আম্পায়ার রাখার বাধ্যবাধকতা শিথিল করা হচ্ছে, তাই অনভিজ্ঞ আম্পায়ারদের দিয়ে ম্যাচ পরিচালনার হার বাড়বে। ফলে ভুল সিদ্ধান্তের সংখ্যা বাড়বে। এজন্য দুই দলকেই বাড়তি ডিআরএস রিভিও নেওয়ার সুযোগ দিচ্ছে আইসিসি। এই নিয়মে প্রত্যেক দল টেস্টে ৩ এবং ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ২টি করে রিভিও নিতে পারবে।

অ-নিরপেক্ষ আম্পায়ার: করোনার কারণে এক দেশ থেকে আরেক দেশে ভ্রমণ কঠিন হয়ে গেছে। অনেক দেশ সীমান্ত বন্ধ রেখেছে। ফলে ভ্রমণ জটিলতার কথা চিন্তা করে ম্যাচে নিরপেক্ষ আম্পায়ার রাখার নিয়ম শিথিল করা হয়েছে। এখন থেকে আয়োজক দেশ থেকেই আম্পায়ার রাখা হবে। তবে তাদের অবশ্যই আইসিসি’র আম্পায়ারদের এলিট প্যানেল এবং আইসিসি’র আন্তর্জাতিক ম্যাচ অফিসিয়ালদের প্যানেলের সদস্য হতে হবে। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অবশ্য এই নিয়ম আগে থেকেই প্রচলিত।

জুলাইয়ের ৮ তারিখ থেকে তিন টেস্টের সিরিজে মুখোমুখি হবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। করোনা পরিস্থিতির মাঝে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার এটাই হবে প্রথম ঘটনা। এই সিরিজ থেকেই নতুন নিয়মগুলো বাস্তবায়ন করা হবে।