ক্রিসমাস উপলক্ষ্যে মেক্সিকোতে মুলার মহা উৎসব

0
159

মার্জিয়া মান্নান:

সবজি নিয়েও উৎসব হয়, তবে ছোট খাট কোন উৎসব নয়, মহা জাঁকজঁমকে পালন হয় উৎসব আর তা যদি হয় মুলা! তবে কেমন হয়। হ্যা অতি পরিচিত এক সবজির নাম মুলা। তবে এই উৎসবে বিরাট বিরাট সব মুলা দিয়ে নানা প্রতিকৃতি বানিয়ে রীতিমত প্রদর্শনী করা হয়।

বড় দিনকে সামনে রেখে প্রতিবছর মেক্সিকোতে অনুষ্ঠিত হয় এই ভিন্নধর্মী র‌্যাডিস নাইট ফেস্টিভালের অনন্য উৎসব।

মুলার তৈরি উপকরণ

রং বেরঙের আড়ম্বরপূর্ণ উৎসবের জন্য পরিচিত মেক্সিকো। আর এই উৎসবের অন্যতম হল র‌্যাডিস ফেস্টিভ্যাল বা মুলা উৎসব। ক্রিসমাসের ঠিক আগে ডিসেম্বরের ২৩ তারিখে এই উৎসব পালন করা হয় ।

দেশটির ওক্সাকায় শতবর্ষ ধরে এই উৎসব পালিত হয়ে আসছে। স্থানীয় লোকশিল্প আর কৃষির সমন্বয়ের এই ভিন্নধর্মী উৎসব পৃথিবীর অনন্য এক উৎসব।

লোকশিল্পে ব্যবহৃত মুলা স্বল্পসময় টাটকা থাকে, যে কারণে ব্যতিক্রমী এই র‌্যাডিস নাইট ফেস্টিভাল মাত্র কয়েক ঘন্টা স্থায়ী হয়।

মুলা উৎসবে মুলার তৈরি নানান উপকরণ

উৎসবে মুলার অলঙ্কৃত ভাষ্কর্য, ছোট ছোট প্রাণী ও মানুষের প্রতিকৃতি ছাড়াও দশনার্থীদের সামনে উপস্থাপন করা হয় গুইলিগুইট্জা নৃত্য ও যিশুর জন্ম দৃশ্যের চিত্র।

১৬ শতকে স্প্যানিশরা দেশটিতে প্রথমে মুলা নিয়ে আসে। কিছু ঐতিহাসিকের মতে ঔপনিবেশের সময়ে এখানে বাগান প্রতিযোগিতা হতো, এ সময় যুব সম্প্রদায়ের জন্য যাজকরা সবজি ফলাত। সেই শহরটিই বর্তমানের ওক্সাকা।

এর ৩ শতক পর ১৮৯৭ সালে ওক্সাকার মেয়র উদ্যান বিদ্যাকে উৎসাহিত করার লক্ষ্যে ক্রিষ্টমাসের আগে এই ধরনের প্রদর্শনীর আয়োজন করে। এর পর থেকেই প্রতি বছর এই উৎসব পালিত হয়ে আসছে।

রিপোর্টার: মার্জিয়া মান্নান

এই উৎসবের জন্য বিশেষ প্রক্রিয়ায় বড় আকৃতির মুলার চাষ করা হয়, উৎসবের ৩ দিন আগে মুলাগুলো প্রতিযোগী কৃষকদের মধ্যে ভাগ করে দেয়া হয়, তারাই প্রদর্শনীর জন্য মুলাগুলোকে বিভিন্ন আকৃতি দেয়।
ক্রিষ্টমাস উপলক্ষ্যে এই ব্যতিক্রমী উৎসবে স্থানীয় অধিবাসী ছাড়াও যোগ দেয় হাজার হাজার পর্যটক।