ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যেই ১০ কোটি মার্কিনীদের টিকা দেয়ার অঙ্গীকার বাইডেনের

0
202

ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যে ১০ কোটি মার্কিনীদের করোনা টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। ক্ষমতা গ্রহণের পর প্রথম মাসে মহামারি বন্ধ করতে না পারলেও এর গতিপথ বদলে দেওয়ার আশা ব্যক্ত করেছেন ডেমোক্রেটিক এ নেতা।

তবে তিনি ভ্যাকসিন কর্মসূচির বিষয়ে তেমন কোনো তথ্য দেননি। আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন বাইডেন। তার আগে তিনি তার স্বাস্থ্য দফতরের কর্মকর্তাদের সঙ্গে জনগণের পরিচয় করিয়ে দিয়েছেন। তিনি আগামী একশ দিন আমেরিকানদের মাস্ক পরার আহ্বানও জানিয়েছেন।

ডেলাওয়ারের উইলমিংটনে এক সংবাদ সম্মেলনে মঙ্গলবার বাইডেন বলেছেন, আমার ক্ষমতা গ্রহণের প্রথম ১০০ দিনে করোনাভাইরাস শেষ হয়ে যাবে না। সেটা আমি ওয়াদা করতে পারবো না। আমরা হঠাৎ করেই এই বিপদে জড়াইনি আর তাই হঠাৎ করেই উঠেও আসা যাবে না। সদ্য নির্বাচিত এই প্রেসিডেন্ট বলেন, প্রথম ১০০ দিনে আমরা রোগের গতিপথ বদলে দিতে পারি এবং আরো ভাল কিছুর জন্য মার্কিনীদের জীবন পাল্টে দিতে পারি।

এছাড়া এদিন বাইডেন ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জেভিয়ার বেসেরাকে তার স্বাস্থ্যমন্ত্রী হিসেবে এবং রোশেল ওয়ালেনস্কিকে জাতীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের প্রধান হিসেবে মনোনয়ন দেন।

মঙ্গলবার যুক্তরাজ্যে ফাইজার এবং বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন কর্মসূচি শুরু হয়েছে। ভ্যাকসিন কর্মসূচি শুরুর প্রায় এক সপ্তাহ আগে দেশটিতে এই প্রতিষেধককে জরুরি ভিত্তিতে ছাড়পত্র দেওয়া হয়। যুক্তরাষ্ট্র যত দ্রুত সম্ভব ভ্যাকসিন কার্যক্রম শুরু করতে চাইছে। বৃহস্পতিবার এ বিষয়ে বৈঠক হওয়ার কথা রয়েছে।