খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানোর সুপারিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে

0
96

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতির দায়ে দণ্ডিত সাজা স্থগিত করে আগের শর্তেই মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর সুপারিশ করে মতামত দিয়েছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।

সোমবার আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা ড. মো. রেজাউল করিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দুর্নীতির দায়ে দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ পূর্বের শর্তে আরো ৬ মাস বাড়ানোর সুপারিশ করে মত দিয়েছে আইন , বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়। আইনমন্ত্রী আনিসুল হক এ সম্পর্কিত নথিতে অনুমোদন দিয়েছেন এবং ওই নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

আগের মতো মুক্তির বর্ধিত মেয়াদে খালেদা জিয়া নিজ বাসায় থেকে তার চিকিৎসা গ্রহণ করবেন। একইসঙ্গে এ সময়ে তিনি দেশের বাইরে যেতে পারবেন না বলে শর্ত দেয়া হয়েছে।

সরকারের নির্বাহী আদেশে মুক্ত থাকা বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার দ্বিতীয় দফা ৬ মাস সাজা স্থগিতের মেয়াদ ২৫ মার্চ শেষ হচ্ছে। গত ২ মার্চ দণ্ড স্থগিতের মেয়াদ বাড়াতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইসকান্দার আবেদন করেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে ছিলেন খালেদা জিয়া। গত বছর ২৫ মার্চ খালেদা জিয়াকে ২৫ মাস কারাভোগের পর শর্তসাপেক্ষে ছয় মাসের জন্য দণ্ড স্থগিত করে মুক্তি দেয় সরকার। পরে পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে আরও ছয় মাসের জন্য দণ্ড স্থগিত করে জামিন দেওয়া হয়।