খালেদা জিয়ার ৫ বছরের কারাদণ্ড

0
691

জিয়া অরফানেজ ট্রাস্টের অর্থ আত্মসাতের দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। এছাড়া একই মামলায় তারেক রহমানসহ অন্য আসামীদের ১০ বছরের সশ্রম কারাদণ্ড  দেয়া হয়েছে। বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার ৫নং বিশেষ জজ ড. আখতারুজ্জামান বৃহস্পতিবার এই রায় দেয়।

এছাড়া এ মামলায় তার পুত্র তারেক রহমানসহ বাকি চারজনের ১০ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। আদালত একই সঙ্গে বেগম জিয়াকে জরিমানা করেছেন ২ কোটি ১০ লাখ ৭১ হাজার টাকা। বয়স ও সামাজিক অবস্থান বিবেচনা করে এই রায় দেয়া হয়েছে বলে জানিয়েছে আদালত।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার অন্য আসামিরা হলেন সাবেক সাংসদ ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্যসচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জিয়াউর রহমানের বোনের ছেলে মমিনুর রহমান। মামলায় শুরু থেকে পলাতক আছেন তারেক রহমান, কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান।

উল্লেখ্য, গত ২৫ জানুয়ারি রাজধানীর বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫নং বিশেষ জজ ড. আখতারুজ্জামান রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য ৮ ফেব্রুয়ারি দিন ধার্য করেন। এ মামলায় সাক্ষ্য দিয়েছেন ৩২ জন। ১২০ কার্যদিবসের বিচারকার্য শেষ হয়েছে ২৩৬ দিনে। আত্মপক্ষ সমর্থনে গেছে ২৮ দিন। যুক্তি উপস্থাপন চলেছে ১৬ দিন। আর আসামি পক্ষ মামলাটির বিভিন্ন বিষয় নিয়ে উচ্চ আদালতে গিয়েছেন ৩৫ বার।

বিস্তারিত আসছে . . .