খেলা শুরুর আগে কোভিড-১৯ টেস্ট হওয়া উচিত: বিসিবির প্রধান চিকিৎসক

0
280

করোনা আক্রান্ত কি না, তা জানতে টেস্টের বিকল্প নেই। করোনা-উত্তর সময়ে মাঠে নামার আগে কোভিড-১৯ টেস্ট দিতে হবে বাংলাদেশের ক্রিকেটারদের। সবার নিরাপত্তার স্বার্থেই টেস্ট করবে বিসিবি। শুধু ক্রিকেটার নন খেলার সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট সবারই টেস্ট করা হবে। যেখানে কোচ, ফিজিও, ট্রেনার, আম্পায়ারসহ সবাই থাকবেন এই টেস্টের আওতায়। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, খেলা শুরুর আগে সবার নিরাপত্তার স্বার্থেই কোভিড-১৯ টেস্ট হওয়া উচিত।

বাংলাদেশে এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় কোভিড-১৯ টেস্ট হচ্ছে। বেসরকারিভাবে টেস্ট এখনো শুরু হয়নি। বিসিবির প্রধান চিকিত্সক আশা করছেন, আগামী এক মাস পর বেসরকারি হাসপাতালেও এই টেস্ট করা হবে। তখন সেখানেই তা সম্পন্ন করবে বিসিবি। বেসরকারিভাবে না করা গেলে বিসিবি থেকে টেস্ট করার অনুমতি চেয়ে সরকারের কাছে আবেদন করা হবে। ক্রিকেটাররা মাঠে ফেরার আগে যে কোনো উপায়ে টেস্টটা নিশ্চিত করতে চায় বিসিবি।

ঈদের আগে ক্রিকেটীয় কার্যক্রম শুরু হওয়ার সম্ভাবনা নেই। ক্রিকেটাররা সবাই যার যার জায়গায় অবস্থান করছেন। অনলাইনে ক্রিকেটারদের বিভিন্ন নির্দেশনা প্রতিনিয়ত দেয়া হচ্ছে বিসিবি থেকে। বিসিবির প্রধান চিকিত্সকের ধারণা, খেলা শুরুর আগে কোভিড-১৯ টেস্ট আরো সহজ হবে দেশজুড়ে।

দেবাশীষ চৌধুরী বলেছেন, ‘এখন পর্যন্ত টেস্টটা বেসরকারি খাতে চালু হয়নি। বেসরকারি হাসপাতালেও চালু হয়ে গেলে আমরা এটা করব। আর যদি এভাবে চালু না হয়, তাহলে সরকারের নিয়ন্ত্রণাধীন হাসপাতালে করব, অথবা আমরা সরকারের কাছে অনুমতি চাইব টেস্ট করার। তবে অবশ্যই আমরা চাইব খেলা শুরু হওয়ার আগে খেলার সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট যারা আছে সবার নিরাপত্তার জন্য করোনা টেস্ট করা হোক।’

উল্লেখ্য, করোনার কারণে এক রাউন্ড পরই গত ১৯ মার্চ অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে যায় বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ এবং সব ধরনের ক্রিকেট।