খোদ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেই বর্জ্য রয়েছে অস্বাস্থ্যকর পরিবেশে

0
138

শারমিন আজাদ:

মেডিকেল বর্জ্য বিধিমালা হওয়ার পরও খোদ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেই বর্জ্য রয়েছে অস্বাস্থ্যকর পরিবেশে। ঢাকা শহরের ৮৫০ ক্লিনিক ও হাসপাতালের বর্জ্য নিয়ে প্রিজম বাংলাদেশ কি করছে, তা নিয়েও ধোয়াশায় কর্তৃপক্ষ। আর এ বিষয়ে মুখ খুলতে নারাজ প্রতিষ্ঠানটি।

ঢামেকে বর্জ্য অসারণে অনিয়ম

মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার এই অনিয়ম দেখতে পায় নিয়ম অনিয়মের অনুসন্ধানী টিম। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বর্জ্য অব্যবস্থাপনার চিত্র। দেখতে পরিত্যক্ত মনে হলেও না, এটি কোন পরিত্যক্ত এলাকার ভাগাড় নয়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বর্জ্য রাখার স্থান। ২০০৮ এ মেডিকেল বর্জ্য বিধিমালা হওয়ার ৯ বছর পরের এই চিত্র কতটা সুখকর? তবে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রি.জে.এ কে এম নাসির উদ্দিন দাবি করেছেন, বর্জ্য নিয়ে তাদের কোন অব্যবস্থাপনা নেই।

ঢামেকের বর্জ্য ব্যবস্থাপনার চিত্র

কিন্তু ক্যামেরায় মুখ খুলতে নারাজ বর্জ্য ব্যবস্থাপনা প্রতিষ্ঠান। মোবাইল ফোন কথোপকথন করেন।

রোগীর সংখ্যা বেশি আর জায়গা কম হওয়ার কারণে বর্জ্য সামলাতে পারছে না ঢাকা মেডিকেল, এমনটা মনে করছেন জানান বিএসএমএমইউ অতিরিক্ত পরিচালক ডা. মো: নাজমুল করিম (মানিক)।

রিপোর্টার: শারমিন আজাদ

অন্যদিকে আইনজীবী মঞ্জুর মোর্শেদ বলছেন, প্রতিষ্ঠানটি সঠিকভাবে কাজ করছে না বলেই এত লুকোচুরি ঢাকার ভেতরে ৮৫০ হাসপাতালে পৌছেছে বর্জ্য সংকলন প্রতিষ্ঠান। তবে ঢাকার বাইরের হাসপাতালগুলোর অবস্থা আরো করুণ।

মেডিকেলে বর্জ্য অপসারণের অনিয়মের চিত্র নিচের চৌধুরী