গতবারের চেয়ে ২০ শতাংশ আগাম ভোট পড়েছে যুক্তরাষ্ট্রে

0
236

করোনাভাইরাসের মহামারির কারণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে এবার আগাম ভোট বা ডাক ভোট বাড়বে, সেই আভাস আগেই দিয়েছিলেন বিশেষজ্ঞরা। বাস্তবিক অর্থেও তাই ঘটছে।

তবে নির্বাচনের প্রচারের শুরু থেকেই ডাক ভোট নিয়ে একধরনের ধোঁয়াশা ও সন্দেহ তৈরি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি অভিযোগ করেছেন, ডাক ভোটের কারণে ব্যাপক আকারে কারচুপি হতে পারে। যদিও এ ধরনের অভিযোগের কোনো সত্যতা এখনো পাওয়া যায়নি।

ইউনিভার্সিটি অব ফ্লোরিডার তথ্য অনুসারে, গত সোমবার রাত পর্যন্ত প্রায় ১ কোটি ৪ লাখ ভোটার ইতিমধ্যে ভোট দিয়েছেন। কিন্তু ২০১৬ সালের নির্বাচনে এই ভোটের সংখ্যা ছিল ১৪ লাখ। অর্থাৎ ২০১৬ সালের একই সময়ের সঙ্গে তুলনা করে দেখা গেছে, এবার ২০ শতাংশ বেশি আগাম ভোট পড়েছে।

মহামারি করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে ব্যাপক মৃত্যুর মধ্যেও ভোটকেন্দ্রে ভোটারদের ব্যাপক উপস্থিতি সবাইকে অবাক করে দিয়েছে। বেশ কয়েকটি অঙ্গরাজ্যে সশরীরে ভোট গ্রহণ শুরু হয়েছে আগেই।

এছাড়া ডাকযোগেও আগাম ভোট চলছে যুক্তরাষ্ট্রে। জর্জিয়া অঙ্গরাজ্যে শুরু হওয়া আগাম ভোটে ভোটারদের দীর্ঘ সারি লক্ষ্য করা গেছে।

ভোটারদের ব্যাপক সাড়া পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কর্মকর্তারা। তবে স্থানীয় সময় সোমবার সকালে ভোটিং মেশিনে ত্রুটির কারণে ভোটারদের বিড়ম্বনার খবরও পাওয়া গেছে।

উল্লেখ্য, আগামী ৩ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের মূল ভোট পর্ব সম্পন্ন হবে। বিভিন্ন জনমত জরিপে দেখা গেছে, রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। জরিপের তথ্য অনুযায়ী, প্রায় ১০ পয়েন্টে এগিয়ে আছেন বাইডেন।