গবেষণার মাধ্যমে টেকসই উন্নয়ন বাস্তবায়ন সম্ভব : প্রধানমন্ত্রী

0
134

রাকিব হাসান : স্বাধীনতা বিরোধী সন্ত্রাস ও জঙ্গীবাদকে লালন-পালনকারীরা কখনোই দেশের উন্নয়ন চায় না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফেলোশিপ এবং গবেষনা অণুদান প্রদান অনুষ্ঠানে এই মন্তব্য করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, আধুনিক প্রযুক্তি জ্ঞান ও গবেষনাই টেকসই উন্নয়ন নিশ্চিতে সহায়তা করবে। যুগের সাথে তাল মিলাতে গবেষনার পরিধি বাড়াতে গবেষকদের প্রতি আহ্বান জানান সরকার প্রধান।

গবেষনা ও বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ হয়ে বিজ্ঞানমনোষ্ক জাতি গঠনের লক্ষে বঙ্গবন্ধু ফেলোশিপ, বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ এবং গবেষনা অনুদান প্রদানের আয়োজন করে আসছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

২০১০ থেকে ২০১৭ মেয়াদে প্রকল্পটিতে ৮৫ কোটি ৯৫ লাখ ৫০ হাজার টাকার ফেলোশিপ দেয়া হয়। আগামী পাঁচ বছরে আরো ২৫০ গবেষককে ফেলোশিপ দেয়ার লক্ষ্যে এবারে ৫০ জনকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি এবং ২ হাজার ৮৫৫ জনকে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে পরিবর্তনশীল বিশ্বের সাথে তাল মিলাতে গবেষনার কোন বিকল্প নেই উল্লেখ করে বিজ্ঞান ও প্রযুক্তি খাতসহ সকল ক্ষেত্রে গবেষনার ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।

যারা সন্ত্রাস ও জঙ্গীবাদকে মদত দেয়, পুরিয়ে মানুষ হত্যা করে তারা কখনও দেশের উন্নয়ন চায় না বলেও মন্তব্য করেন সরকার প্রধান।

আগামীর প্রজন্মের জন্য একটি সুখী সমৃদ্ধ দেশ গড়তে সরকারের স্বল্প ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনার কথা তুলে ধরে গবেষনার পরিধি বাড়াতে গবেষকদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।