গাঁজা ক্ষতিকারক নয় অভিমত বিশ্ব স্বাস্থ্য সংস্থার

0
105

বেশ কয়েক বছর ধরে মাদকদ্রব্য গাঁজা নিয়ে নানান খবর প্রকাশিত হয়েছে সিএনএন, বিবিসি ও দ্য  ইনডিপেনডেন্টসহ বিশ্বের প্রভাবশালী পত্রিকাগেুলোতে। কয়েক দিন পর পর গবেষকদের কাছ থেকে আসে বৈচিত্রময় তথ্য।

শুক্রবার প্রকাশিত একটি রিপোর্টে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে মারিজুয়ানা মাদকের মধ্যে মেডিক্যাল মারিজুয়ানা–ক্যানাবিডিওল (সিবিডি) মোটেই ক্ষতিকারক নয়। মারাত্মক মাদক মারিজুয়ানার মধ্যেও আছে প্রকারভেদ। বরং রোগীর পক্ষে আরামপ্রদ বলেও জানায়।

ক্যান্সার, পক্ষাঘাত, অ্যালঝাইমার, পার্কিনসন্সের মতো রোগে চমৎকার কাজ দেয় সিবিডি। এর নিয়মিত ব্যবহার রোগীকে আরাম দেয় এবং তাঁকে এই ওষুধের প্রতি নেশাগ্রস্তও করে না এমন কথাও জানানো হয় প্রতিবেদনে।

দীর্ঘ দিন ধরেই সিবিডির কার্যকরিতা নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীরা। অবশেষে এই সিদ্ধান্তে এসেছেন তাঁরা। তবে আগামী বছরে সিবিডি নিয়ে পূর্ণাঙ্গ পর্যালোচনার পরই বিশ্বজুড়ে চিকিৎসকদের তা ব্যবহারের অনুমতি দেওয়া হবে বলে জানা যায়।

রিপোর্টে ফেন্টানিল নামে একটি সিন্থেটিক ওপিওড বা ওষুধ ব্যবহারে চূড়ান্ত নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আমেরিকায় এই ওষুধ নিয়ে বহু লোক নেশাগ্রস্ত হয়ে মারা গেছে, অনেকে মৃত্যুমুখে।