গাজায় লকডাউন জারি করেছে দেশটির সরকার

0
390

কমিউনিটির মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় ফিলিস্তিনের গাজা উপত্যকায় লকডাউন জারি করা হয়েছে। দেশটিতে প্রথম একটি কমিউনিটির মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার পরই এমন পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজার কেন্দ্রে একই পরিবারের চারজনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। এ বিষয়ে তদন্ত করছে কর্তৃপক্ষ। তারা কিভাবে সংক্রমিত হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে, পুরো গাজা উপত্যকায় সোমবার রাত থেকেই ৪৮ ঘণ্টার লকডাউন জারি করা হয়েছে। এর মধ্যে আল মাঘাজি শরণার্থী শিবিরও রয়েছে।

সব ধরনের ব্যবসা-বাণিজ্য, স্কুল, মসজিদ এবং ক্যাফে বন্ধ ঘোষণা করা হয়েছে। লকডাউনের খবর ছড়িয়ে পড়তেই বিভিন্ন সুপারমার্কেটে খাবার এবং পরিচ্ছন্নতা সামগ্রী কিনতে ভিড় জমাচ্ছে সাধারণ মানুষ।

রাস্তায় রাস্তায় পুলিশের গাড়ি নিয়ে লোকজনকে কারফিউ মেনে চলার আহ্বান জানানো হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এক নারী পশ্চিমতীরে সফরের পর তার দেহে করোনার সংক্রমণ ধরা পড়ে। এরপরেই একটি কমিউনিটির বেশ কয়েকজনের সংক্রমণের খবর সামনে আসে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র সবাইকে আহ্বান জানিয়েছেন যে, যারা এর মধ্যেই কেন্দ্রীয় গাজার একটি হাসপাতালের বাইরের সুপারমার্কেটে গেছেন তারা যেন সেলফ আইসোলেশন মেনে চলেন অথবা চিকিৎসকের শরণাপন্ন হন।