গানে অশোভন ভঙ্গিতে খাওয়ার দৃশ্য থাকায় মিশরের পপ তারকার ২ বছর জেল

0
101

মিশরের শাইমা আহমেদ নামের গায়িকাকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। ২৫ বছর বয়সী এ গায়িকার একটি মিউজিক ভিডিও সম্প্রতি ইন্টারনেটে ভাইরাল হয়। সেখানে তাকে পুরুষদের সামনে ‘কলা খাওয়াসহ একাধিকবার উত্তেজক শারিরীক ভঙ্গি’ করতে দেখা গেছে। যা মিশরের মতো রক্ষণশীল দেশে অপরাধ হিসেবে গণ্য করা হয়।

ভিডিওতে দেখা যায়, একটি ক্লাসরুমে তরুণদের সামনে ওই পপ শিল্পী কলা, আপেল ও চিপস এমন অঙ্গভঙ্গি করে খাচ্ছেন ডা সাধারণত পর্ণ ছবিতে দেখা যায়। এমন ভিডিও ক্লিপ ভাইরাল হয়ে যাওয়ার পর আদালত তার বিরুদ্ধে নৈতিক স্খলনের অভিযোগ আনে। গত মঙ্গলবার আদালত তার বিরুদ্ধে এ রায় দেয় ও ৫৬০ মার্কিন ডলার জরিমানা করে।

ভিডিও ফুটেজটি মুসলিম সংখ্যাগরিষ্ট মিসরে বিতর্কের ঝড় তোলে এবং টেলিভিশন টকশো’তে বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা হয়। তবে সিমার বিরুদ্ধে আদালতের এ রায়ের বিরুদ্ধে উচ্চতর আদালতে আপিল করা যাবে।

গত মাসে সিমাকে গ্রেফতার করা হয়। তার আগে ফেসবুকে দেওয়া এক পোস্টে সিমা তার এধরনের ফুটেজ নিয়ে যে প্রতিক্রিয়া শুরু হয়েছে তা প্রত্যাশিত ছিল না বলে ক্ষমা চান। সিমা বলেন, ভিডিও ফুটেজটি যথাযথভাবে দেখলে তাতে আহত হওয়ার কিছু নেই। আমি কল্পনাও করতে পারিনি এ নিয়ে বিতর্কের সৃষ্টি হবে।