গোয়া চলচ্চিত্র উৎসব বর্জনের ঘোষণা শাবানার

0
51

‌পদ্মাবতীকে সমর্থন করে গোয়াতে আসন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বর্জনের ঘোষণা দিয়েছেন ভারতের  গুণি অভিনেতী শাবানা আজমি। এই সিদ্ধান্ত চূড়ান্ত বলেও তিনি ক্ষোভ ঝারেন।

‘‌পদ্মাবতী’‌ নিয়ে ভারতজুড়ে যে বিতর্কের সৃষ্টি হয়েছে এবং পরিচালক থেকে ছবির কলা–কুশলীদের যেভাবে হেনস্থা হতে হচ্ছে, তা নিয়ে সোচ্চার হলেন বলিউডের অন্যতম অভিনেত্রী ও সমাজকর্মী শাবানা আজমি।

টুইটারে তিনি সেন্সর বোর্ডের দিকে আঙুল তুলে প্রশ্ন করেন, বোর্ডের আসল উদ্দেশ্যটা কী?‌ ১ ডিসেম্বর সঞ্জয় লীলা বনশালির ‘‌পদ্মাবতী’‌ মুক্তি হওয়ার কথা থাকলেও, সেন্সর বোর্ডের পক্ষ থেকে এখনও কোনও ছাড়পত্র দেওয়া হয়নি। উপরন্তু ছবিটা এখনও সেন্সর বোর্ড দেখেইনি। তাই ছবি মুক্তি নিয়ে একটা অনিশ্চয়তা দেখা দিয়েছে ইতিমধ্যেই।

শাবানা আজমি তাঁর টুইটে ছবির পরিচালক এবং অভিনেতা-অভিনেত্রীদের যেভাবে হুমকি দেওয়া হচ্ছে তার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আহবান জানান।’‌

সেন্সর বোর্ডের বিরুদ্ধে শাবানা জানান, চলচ্চিত্রটি কোন শ্রেণির হবে তা নির্ধারণ করবে বোর্ড। যে ধরনের পরিস্থিতি তৈরি হচ্ছে তাতে ‘‌সংস্কৃতির বিনাশ’‌ ঘটছে।

ভারতের কেন্দ্রীয় তথ্য ও সংস্কৃতি মন্ত্রী স্মৃতি ইরানির দিকে আঙুল তুলে শাবানা আজমি বলেন, ‘পদ্মাবতী নিয়ে যখন এত ঘটনা ঘটে চলেছে স্মৃতি ইরানি নীরব কেন?’‌

আর একটি টুইটে শাবানা আজমি ‘‌পদ্মাবতী’‌ ছবির অভিনেত্রী দীপিকা পাড়ুকোনকে হুমকি দেওয়ার জন্য পুরো চলচ্চিত্র জগতকে গোয়াতে হওয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দিতে নিষেধ করেছেন।

তিনি টুইট করে বলেন, ‘‌সরকারের নাকের নীচেই কারোর না কারোর আনুকুল্যে সবার দোকান চলছে। অন্তত‌ ফিল্ম ইন্ডাস্ট্রির উচিত পদ্মাবতীর পক্ষে দাঁড়ানো।’‌