ঘটনা ঘটলেই দৌড়ঝাপ, তারপর সব আগের মতোই (ভিডিও)

0
146

জাহিদ আহমেদ বাবু : দেশে অনাকাঙ্খিত কোন দুর্ঘটনা ঘটলেই অনেকটা দৌড়ঝাপ করে গঠন করা হয় তদন্ত কমিটি। কিন্তু অনেক সময়েই যথাযথ নজরদারীর অভাবে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটছে। সবাই বলছেন নজরদারী বাড়ানো না হলে সমস্যা.. সমস্যাই থেকে যাবে।

এ বছর দেশে ঘটে গেছে বেশ কটি অগ্নিকান্ডের ঘটনা। ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ বনানীর সেই এফ আর ভবন। পরিত্যাক্ত এই ভবনটির নীচে নির্মান করে রাখা হয়েছে অস্থায়ী ছাউনী। ২২ তলা এই ভবনের কিছু অংশ চট দিয়ে ঘিরে রাখলেও বর্তমানে নিরাপত্তা হুমকিতে রয়েছেন সাধারন মানুষ। যে কোনো মূহুর্তে ভবনের ক্ষতিগ্রস্থ কাঁচ ভেঙে ঘটতে পারে দুর্ঘটনা।

এই ভবনের অনেক কর্মজীবী কাজ হারিয়ে বর্তমানে বেকার অবস্থায় মানবেতর জীবন যাপন করছেন বলে জানালেন তারা। বিষয়টি নিয়ে কথা বললে ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম জানান এ বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহন করবে রাজউক এবং ভবন মালিক।

গত ফেব্রুয়ারীতে রাজধানীর চুড়ি হাট্টার ওয়াহিদ ম্যানশনে মারা যায় বহু মানুষ। এ ঘটনার পরপরই সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই ভবন সীলগালা করে দেয় এবং গঠন করা হয় তদন্দ কমিটি। দীর্ঘ ৪ মাসেও কোন অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে না বলে জানালেন এই এলাকার মানুষ।

শুধু তাই-ই নয় নিষেধাজ্ঞা উপক্ষা করে সীলগালা করা এই ভবনের কিছু অংশের সংস্কার করে ভাড়া দেয়ার পায়তারা চালিয়ে যাচ্ছে প্রভাবশালীরা।

নজরদারীর অভাবে সুযোগ-সন্ধানী ব্যবসায়ীরা কিছু কিছু বাসাবাড়ীতে এখনও ক্যামিকেলের গুদাম বহাল রাখছেন।  স্থানীয়রা বলছেন কঠোর নজরদারী ছাড়া এই সমস্যার সমাধান করা কিছুতেই সম্ভব হবে না।