ঘূর্ণিঝড় ফনি মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশ : স্বরাষ্ট্রমন্ত্রী

0
161

ঘূর্ণিঝড় ফনি মোকাবেলায় সব প্রস্তুতি বাংলাদেশের আছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সকালে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান। ক্ষয়ক্ষতির পরিমান কমিয়ে আনতে সব ধরনের চেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

ঘুর্ণিঝড় ফণিকে বিবেচনায় রেখে উপকূলীয় অঞ্চলে সতর্কতামূলক প্রস্তুতি চলছে, প্রশাসনও তৎপর রয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

ঘুর্ণিঝড় ফনি মোকাবেলায় বরিশালে আগাম প্রস্তুতি গ্রহন করেছে জেলা প্রশাসন। সংশ্লিষ্ট দপ্তরগুলোর সকল কর্মকর্তাদের ছুটি বাতিলসহ প্রস্তুত রাখা হয়েছে ২৫০৫ জন ঘূর্নিঝর প্রস্তুতি কর্মসূচীর স্বেচ্ছাসেবক।

সকালে বরিশাল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ উপলক্ষে জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় সরকারি ও বেসরকারি বিভিন্ন বিভিন্ন দপ্তরের জেলা পর্যায়ের কর্মকমর্তাদের সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়। জেলা প্রশাসক জানান, ইউনিয়ন পর্যায়ে ২৩২টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে।

যে কোন ধরনের দূর্ঘটনা ও ক্ষতি এড়াতে নদী তিরবর্তী এলাকাগুলোতে মাইকিং ও প্রচারনা করছে ঘুর্নিঝর প্রস্তুতি কর্মসূচী বিভাগ। ঘুর্নিঝড় দ্রুত উপকূলের দিকে এগিয়ে আসায় বরিশাল নদী বন্দর থেকে সকল নৌযান চলাচল পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষনা করেছে বিআইডব্লিউটিএ।