চক্রাকার বাসের সুফল পাচ্ছে ধানমন্ডি-আজিমপুর এলাকার মানুষ (ভিডিও)

0
191

রাকিব হাসান : রাজধানীর গণপরিবহনের শৃঙ্খলা ফিরিয়ে আনতে সিমীত পরিসরে চালু হলো চক্রাকার বাস সার্ভিস। এর মাধ্যমে রাজধানীর যানজট কমার পাশাপাশি উন্নত সেবা ও শৃঙ্খলা নিশ্চিত হবে বলে মনে করছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন।

গণপরিবহনে বিশৃঙ্খলা আর যানজট যেন রাজধানীবাসীর নিত্য সঙ্গী। যানজটে পরে প্রতিদিনই নষ্ট হচ্ছে হাজার হাজার কর্মঘন্টা। একই সাথে বাস চালকদের বেপরোয়া প্রতিযোগিতায় ঘটছে দুর্ঘটনা, ক্রমশই বড় হচ্ছে নিহত ও আহতদের তালিকা।

দীর্ঘদিন ধরেই এই ধরনের পরিস্থিতি থেকে পরিত্রানের উপায় খুজছে সরকার। রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে গঠন করা হয়েছে কমিটি।

কমিটির প্রস্তাবনা অনুযায়ী ধানমন্ডি-সায়েন্সল্যাব-নিউমার্কেট ও আজিমপুর রুটে চালু করা হলো বিআরটিসির অত্যাধুনিক চক্রাকার এসি বাস সার্ভিস।

আনুষ্ঠানিকভাবে সার্ভিসটির উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের দুই মেয়র।  নির্ধারিত রুটের ৩৬টি স্থানে থামবে বাসগুলো। যেখানে যাত্রীদেন জন্য রয়েছে টিকিট কাউন্টার।

৫ থেকে ১০ মিনিট পর পরই রাস্তার দুই পাশেই পাওয়া যাবে বাস। এর সর্বনিম্ন ভাড়া নির্ধারন করা হয়েছে ১০টাকা। তবে দুরত্বভেদে ২০ ও ৩০টাকা ভাড়ায় এ সার্ভিস নিতে পারবেন যাত্রীরা।

নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত হওয়ার পাশাপাশি সর্বনিম্ন মুল্যে সর্বোচ্চ সেবা প্রদানের আশ্বাস দেন দক্ষিণের মেয়র সাঈদ খোকন।

এই ধরনের উদ্যোগের ফলে রাস্তায় ব্যক্তিগত ও অযান্ত্রিক যানবাহনের সংখ্যা অনেকটাই কমে আসবে বলে মনে করছেন ডিএমপি কমিশনার। প্রাথমিক পর্যায়ে ৪টি বাস নিয়ে যাত্রা শুরু হলেও পর্যায়ক্রমে আরো ২০ থেকে ২৫টি বাস এর বহরে যুক্ত হবে।

শুরুতে কিছুটা বিড়ম্ব হলেও সরকারের এই ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সাধারন যাত্রীরা।