চট্রগ্রামে মহিউদ্দিন চৌধুরীর কুলখানিতে পদদলিত হয়ে ১o জনের মৃত্যু

0
101

চট্টগ্রামের সদ্য প্রয়াত সাবেক মেয়র মহিউদ্দিনের কুলখানিতে পদদলিত হয়ে ১০ জন নিহত হয়েছেন। নিহতরা সবাই হিন্দু ধর্মাবলম্বী।

এ ঘটনায় আহত হয়েছে আরও অর্ধশত ব্যক্তি। আহতদের চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ও হাসপাতালে (চমেক) নেওয়া হয়েছে। মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

নিহত প্রত্যেকের পরিবারকে সরকারের পক্ষ থেকে এক লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছেন সংসদ সদস্য ফজলে করিম চৌধুরী।

এ রিপোর্ট লেখা পর্যন্ত নিহতদের সবার পরিচয় পাওয়া যায়নি। তবে যাদের পরিচয় পাওয়া গেছে তারা হলেন, সুকুমার দাশ, কষ্ণপদ দাশ, সুবীর দাশ। আজ নগরীর (সোমবার/১৮ ডিসেম্বর) কাজির দেউরিতে রিমা কম্যুনিটি সেন্টারে এ দুর্ঘটান ঘটে।

সাবেক মেয়রের কুলখানির জন্য তার পরিবারের পক্ষ থেকে নগরীর ১৪টি কম্যুনিটি সেন্টারে আয়োজন করা হয়। যেখানে পুরো চট্টগ্রাম শহরে অন্তত ১ লাখ মানুষের খাবারের আয়োজন হয়। রিমা কম্যুনিটি সেন্টারে কেবলমাত্র অমুসলিমদের জন্যে খাবারের ব্যবস্থা করা হয়েছিল।

প্রত্যক্ষদর্শীরা জানায়, রিমা কম্যুনিটি সেন্টারে ৮ হাজার মানুষের জন্য ব্যবস্থা নেওয়া হলেও প্রায় ১৪ থেকে ১৫ হাজার লোকজনের সমাগম ঘটে।

এক পর্যায়ে কম্যুনিটি সেন্টারের গেট খুলে দেয়া হলে হুড়োহুড়ি শুরু হয়। গেটটি নিচু ও একটু ঢালু হওয়ায় অনেকেই অসাবধানবশঃ পড়ে গিয়ে পদদলিত হন।

পদদলিত হওয়ার ঘটনার পর পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করে। চট্টগ্রামে পুলিশ কমিশনার ইকবাল বাহার জানান, অন্যান্য কম্যুনিটি সেন্টারেও পুলিশের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।

গত ১৫ ডিসেম্বর চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী (৭৩) মারা যান।