চামড়া বেঁচা-কেনার কেনার সিদ্ধান্ত হলেও দেশের বিভিন্ন স্থানে এখনও শুরু হয়নি এ কার্যক্রম

0
630

 প্রতিনিধি: চামড়া বেঁচা-কেনার কেনার সিদ্ধান্ত হলেও দেশের বিভিন্ন স্থানে এখনও শুরু হয়নি এ কার্যক্রম। এ অবস্থায় অনেক চামড়া পঁচে যাচ্ছে বলে দাবি ব্যবসায়ীদের। সেই সাথে ট্যানারি মালিকরা বকেয়া টাকা পরিশোধ না করলে চামড়া বিক্রি না করারও সিদ্ধান্ত তাদের।

চামড়া শিল্পের অস্থিরতা দূর করতে সরকারের মধ্যস্থতায় ট্যানারি মালিক আর বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট এসোসিয়েশন ১৯ আগস্ট থেকে কাঁচা চামড়া কেনা-বেচার সিদ্ধান্ত নেয়। কিন্তু দু’দিন পার হলে এখনও দেশের বিভিন্ন স্থানে শুরুই হয়নি চামড়া বেঁচা কেনা। এ অবস্থায় চামড়া নিয়ে বিপাকে আছেন ব্যবসায়ীরা।

রাজশাহীর ব্যবসায়ীরা বলছেন, এখনও বিক্রি হয়নি কেনো চামড়া। ট্যানারি মালিকদের দিকে তাকিয়ে না থেকে কাঁচা চামড়া রফতানির সরকারি সিদ্ধান্তকেই যৌক্তিক বলছেন তারা। এদিকে, সিলেটের চিত্রও একই রকম। এখানকার ব্যবসায়ীরা বলছেন, বিক্রি করতে না পারায় পঁচন ধরেছে চামড়ায়। বরিশালেরও চামড়া যাতে পঁচে না যায় তা নিয়ে ব্যস্ত ব্যবসায়ী ও শ্রমিকরা। ট্যানারি মালিকরা বকেয়া টাকা পরিশোধ করলেই কেবল চামড়া বিক্রি করতে চান তারা।

পঞ্চগড়ের ব্যবসায়ীরাও বলছেন, চামড়া শিল্পের এই দুরবস্থার কারণে চরম আর্থিক সংকটে আছেন মালিক-শ্রমিক উভয়ই। জাতীয় সম্পদ চামড়ার ন্যায্য মূল্য নিশ্চিত আর এই খাতে সুষ্ঠু ব্যবস্থাপনার দাবি সংশ্লিষ্টদের।