চারিত্রিক কারণে হয় উচ্চ রক্তচাপ

0
84

বদমেজাজ, অধৈর্য বা অল্পতেই বিরক্ত হওয়ার মতো বিষয়গুলো রক্তচাপ বাড়ায়। এজন্যই উচ্চ রক্তচাপকে জীবনযাত্রা নির্ভর রোগ বলা হয়।

যানজটে আটকে থাকলে কী করেন? প্রচণ্ড মানসিক চাপকে কীভাবে সামলান? দুঃসাধ্যকে অর্জন করতে আপনি কোন রাস্তা বেছে নেন? এমন কিছু বিষয়ের উপর উচ্চ রক্ত চাপ নির্ভরশীল।

চিকিৎসাবিজ্ঞানের তথ্যানুসারে এরকম চারিত্রিক বৈশিষ্টগুলোর বিভিন্ন দিক তুলে ধরেছে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইট।

সবকিছু চাই নির্ভুল: জীবনের প্রতিটি ক্ষেত্রেই পূর্ণতাকে আবশ্যক হিসেবে দেখা স্বাস্থ্যের জন্য সবসময় সুবিধার নয়। তাই একটা জুতা উল্টা করে ফেলে রাখার মতো দৈনন্দিন তুচ্ছ ব্যাপারগুলোও যদি অস্বস্তিতে ফেলে তবে আপনার উচ্চ রক্তচাপ হওয়ার আশঙ্কা প্রকট। পাশপাশি আছে অনিদ্রা ও ‘অ্যানোরেক্সিয়া’ অর্থাৎ প্রতিনিয়ত ওজন বেড়ে যাওয়ার ভয়ে আতঙ্কিত থাকা।

বদমেজাজ: সামান্য বিষয়ে যদি মেজাজ খারাপ হয়ে যায় তবে তার প্রভাব পড়তে পারে আপনার হৃদপিণ্ডের ওপরে। কারণ অল্পতেই মেজাজ খারাপ হলে হৃদস্পন্দন ও রক্তচাপও বাড়ে হঠাৎ করেই।

নেতিবাচকতা: সবসময়ই যদি নেতিবাচক চিন্তা আপনার মাথায় ঘুরতে থাকে তাতেও হৃদযন্ত্রের ক্ষতি হওয়ার সম্ভবনা থাকে। ‘কুইক স্টাডি’ নামক এক জার্নালে প্রকাশিত গবেষণা অনুযায়ী, যারা সবসময় নেতিবাচক চিন্তা করেন তাদের হৃদরোগে মৃত্যুর ঝুঁকি দ্বিগুন। উচ্চ রক্ত চাপের সঙ্গেও এর সম্পর্ক রয়েছে।

অবিশ্বাসী মনোভাব: একটি গবেষণার দাবি, নতুন কাউকে বিশ্বাস করতে না পারা কিংবা অন্যের মাধ্যমে ক্ষতির শিকার হওয়ার আতঙ্কে থাকা- এই ধরনের কারণে হৃদরোগের ঝুঁকি বাড়ে ১৬ শতাংশ।

অল্পতেই বিরক্তি: খিটখিটে মেজাজ, অল্পতেই বিরক্ত হয়ে যাওয়ার কারণেও অকালে হৃদরোগ ও উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রকট।

অধৈর্য: সবসময় তাড়াহুড়ায় থাকার কারণে শরীর ও মনের স্বাভাবিক কার্যক্রমের গতিও বেড়ে যায়। সেই সঙ্গে আসে হৃদরোগ ও উচ্চ রক্তচাপের আশঙ্কা।

‘টাইপ এ’ ব্যক্তিত্ব: মানসিক চাপ ও দুশ্চিন্তাগ্রস্ত পরিস্থিতিতে যারা অধৈর্য হয়ে যান তাদেরকে মনোবিজ্ঞানিরা বলেন ‘টাইপ ‘এ’ পার্সোনালিটি’। এ ধরনের ব্যক্তিত্বের অধিকারীদের উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

মানসিক স্বাস্থ্য শারীরিক স্বাস্থ্যের সঙ্গে গভীরভাবে জড়িত। বিশেষ করে উপরের বিষয়গুলো মস্তিষ্কে ‘সিম্প্যাথেটিক নার্ভাস অ্যাক্টিভিটি’ বাড়ায়। ফলে ‘নোরপিনেফ্রিন’ নামক হরমোনের মাত্রা বাড়ে, যার ফলাফল উচ্চ রক্তচাপ।

ছবি: রয়টার্স।