চারিত্রিক বৈশিষ্টে এক দৃঢ়চেতা মানবিক প্রতিচ্ছবি বঙ্গবন্ধু

0
149

শারমিন আজাদ : মানবতা ও শোষিতের পাশে বঙ্গবন্ধু ছিলেন এক অবিস্মরণীয় নেতা। শৈশব থেকেই তার চারিত্রিক বৈশিষ্টে এক দৃঢ়চেতা মানবিক প্রতিচ্ছবি স্ফূরিত হয়ে ওঠে বলে জানান রাজনৈতিক নেতা ও বিশিষ্টজনেরা। বঙ্গবন্ধুর জীবনদর্শন ছিলো চিরকালের মুক্তির সংগ্রাম। বিজ্ঞদের স্মৃতি ও চেতনায় তাই বঙ্গবন্ধু এক অজেয় নাম।

১৯২০ সালের ১৭ মার্চ জন্মগ্রহণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বাংলাদেশের স্বাধীনতার পুরোধা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও ভারতীয় উপমহাদেশের অন্যতম প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনিই বাঙালির অধিকার রক্ষায় ব্রিটিশ বিরোধী এবং পরবর্তীতে সাধিকার থেকে স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দেন। তার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ স্বীকৃতি পায় ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য হিসেবে।

তার রাজনৈতিক দূরদর্শিতা সবার মুখে মুখে থাকলেও শৈশব থেকেই বিকশিত তার মানবিক গুনাবলী অনেকেরই অজানা। প্রাচীন বাঙালি সভ্যতার আধুনিক স্থপতি হিসাবে শেখ মুজিবুর রহমানকে বাংলাদেশের জাতির পিতা বলা হয়ে থাকে।

একাত্তরে মুক্তিযুদ্ধে বিজয়ের পর বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন করেন বাহাত্তরের ১০ জানুয়ারি। সেসময় তিনি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। পরে তিনি প্রধানমন্ত্রী হন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল সামরিক কর্মকর্তার হাতে সপরিবারে নিহত হন এই মহান নেতা।