চালকবিহীন ফ্লাইং ট্র্যাক্সি ‘ভাহানা’ অবশেষে উড়লো

0
91

চালকবিহীন ফ্লাইং ট্যাক্সি অবশেষে আকাশে উড়লো। এর নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাস গত শুক্রবার এই ট্যাক্সির সফল উড়ান সম্পন্ন করেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে। গতবছর থেকে এই ফ্লাইং ট্যাক্সির খবর চাউর হয়। এটি নিয়ে অনেকেই আগ্রহ দেখান।

চাকলবিহীন বিদ্যুৎ চালিত এই ফ্লাইং ট্যাক্সির নাম ‘ভাহানা’। এটি শহরের মধ্যে এক গন্তব্য থেকে অন্য গন্তব্যে যাত্রী ও পণ্য পৌঁছে দিতে সক্ষম।

ইরোপিয়ান অ্যারো স্পেস ফার্ম জানিয়েছে, বুধবার যুক্তরাষ্ট্রের অরিগন অঙ্গরাজ্যে ফ্লাইং ট্যাক্সিটির পরীক্ষামূলক উড়ান সম্পন্ন করা হয়। চালক ছাড়াই এটি স্বয়ংক্রিয়ভাবে ভূমি থেকে ১৬ ফুট উচ্চতায় ওড়ে।

এরপর নিজে নিজেই ভূমিতে অবতরণ করে। এরপরের দিন বৃহস্পতিবারও একইভাবে ট্যাক্সিটিকে ওড়ানো হয়। দ্বিতীয় উড়ানেও এটি দক্ষতা দেখায়। ফ্লাইং ট্যাক্সিটিতে রয়েছে আটটি রোটর। এটি অনুভূমিক এবং উলম্বভাবে উড্ডয়ন ও অবতরণ করতে পারে।

এই এয়ারক্রাফট গত দুই ধরে ডেভেলপ করে যাচ্ছে এয়ারবাস নামের ওই প্রতিষ্ঠানটি। এরপর এটিকে নিয়ে চলে নানা গবেষণা। অবশেষে এটিকে বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য পদক্ষেপ নিচ্ছে এর নির্মাতা প্রতিষ্ঠান। মূলত স্বল্প দূরত্বে পণ্য ও যাত্রী নিয়ে স্বয়ংক্রিয়ভাবে এটি গন্তব্যে পৌঁছাতে পারবে।