চিকিৎসা সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে সরকার কাজ করছে : প্রধানমন্ত্রী

0
76

চিকিৎসা সেবা দেশের মানুষের দোরগোড়ায় পৌছে দিতে সরকার কাজ করছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চিকিৎসকদের উচ্চশিক্সা ও প্রশিক্ষনের ব্যবস্তা করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।

রোববার সকালে রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে বিএসসিসিএমের তৃতীয় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। মেডিকেল শিক্ষার কারিকুলামে বিশেষভাবে নজর দেয়া জরূরী উল্লেখ করে, টেলি মেডিসিন প্রযুক্তির ব্যবহার বাড়ানোর পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

বেসরকারি মেডিকেল কলেজগুলোকে মানসম্পন্ন শিক্ষার ব্যাপারে মনোযোগী হওয়ার বিষয়ে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে মরণাপন্ন রোগীদের সেবা দেওয়া হয়। তাই চিকিৎসার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এখানে যাঁরা কাজ করেন, তাঁদের জীবনের ঝুঁকি নিয়েই কাজ করতে হয়। তবে কতটা ঝুঁকিমুক্ত থেকে চিকিৎসা দেওয়া যায়, সে বিষয়টি যেমন দেখতে হবে, রোগীদের চিকিৎসার বিষয়টিও তেমন দেখতে হবে।

অস্ত্রোপচার–পরবর্তী যত্নে চিকিৎসক এবং নার্সদের উন্নত প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টেলিমেডিসিন চালু হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘আমাদের ইউনিয়ন পর্যায় পর্যন্ত ইন্টারনেট সেবা চালু থাকায় টেলিমেডিসিনে আমরা অনেক দূর এগিয়েছি। আগামী মাসে আমাদের নিজস্ব উপগ্রহ বঙ্গবন্ধু-১ মহাকাশে উৎক্ষেপণ করা হলে আমরা তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে যাব।’

দেশে এখন বেসরকারি পর্যায়ে ৬৯টি মেডিকেল কলেজ রয়েছে। সরকারি-বেসরকারি মিলে ডেন্টাল কলেজের সংখ্যা ২৮টি। দেশে মোট সরকারি মেডিকেল কলেজের সংখ্যা ৩৬টি। অটিস্টিক শিশুদের সুরক্ষায় ২২টি সরকারি ও বেসরকারি হাসপাতালে শিশু বিকাশ কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে।