চীনে আটক প্রখ্যাত অস্ট্রেলিয়ান সাংবাদিক চেং লেই

0
292

অস্ট্রেলিয়ান নাগরিক এবং দেশটির একজন প্রখ্যাত সাংবাদিক ও টিভি উপস্থাপককে আটক করেছে চীন।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দুই সপ্তাহ আগে আটক করা হয়েছে চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিজিটিএনের উপস্থাপিকা চেং লেইকে।

পররাষ্ট্রমন্ত্রী মারিসে পেইন বলেছেন, ভিডিও লিঙ্কের মাধ্যমে চেংয়ের সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠক করেছে অস্ট্রেলিয়ার কনস্যুলার অফিস।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরও জানিয়েছেন, চেং লেই যে বেইজিং কর্তৃপক্ষের হাতে আটক হয়েছেন গত ১৪ আগস্ট আমরা তা জানতে পারি। বিবিসির প্রতিবেদন অনুযায়ী, চীনে আটক হওয়ার শঙ্কা বৃদ্ধি পাওয়া নিয়ে এর আগে জুলাইয়ে দেশের সব নাগরিককে সতর্ক করেছিল অস্ট্রেলিয়া সরকার।

দুই দেশের সম্পর্কে ইদানীং অস্থিরতা বেড়ে গেছে। বিশেষ করে চীনে করোনাভাইরাসের উৎস নিয়ে অস্ট্রেলিয়া আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানানোর পর থেকে।

সোমবার অস্ট্রেলিয়ান মদ আমদানী নিয়ে দ্বিতীয় তদন্তের ঘোষণা দিয়েছে চীন। গত সপ্তাহে অস্ট্রেলিয়ার ফেডারেল সরকার একটি আইন প্রণয়নের পরিকল্পনা করছে, যাতে করে বিদেশি দেশগুলোর সঙ্গে স্থানীয় সরকার চুক্তি বাতিল করতে পারবে। ধারণা করা হচ্ছে চীনকে উদ্দেশ্য করেই এই আইন।

এবিসি নিউজের প্রতিবেদনে জানা গেছে, ‘একটি নির্ধারিত স্থানে আবাসিক নজরদারিতে’ আটক রয়েছে চেং। দেশটিতে কোনও নির্দিষ্ট অভিযোগ ছাড়াই সন্দেহভাজন ব্যক্তিকে প্রশ্ন করতে পারেন তদন্তকারীরা এবং ছয় মাসের জন্য কারাবাসেও রাখতে পারেন।

বেইজিং এখনও চেংয়ের অবস্থান নিয়ে কোনও মন্তব্য করেনি।