চুলের যত্ন নিতে বাড়িতেই যেভাবে বানাবেন দইয়ের প্যাক

0
253

ত্বকের স্বাস্থ্যের পাশাপাশি চুলও ভাল রাখে দই। আযুর্বেদে দইয়ের নানা গুণের কথা বলা হয়েছে। ভিটামিন বি ও ডি সমৃদ্ধ দই চুল পড়া বন্ধ করে, খুস্কি নাশ করে এবং চুলের গোড়া মজবুত করে।

এবার আর হেয়ার ম্যাসাজের জন্য আর বিউটি পার্লারে ছুটতে হবে না। বাড়িতেই বানিয়ে ফেলুন দইয়ের নানা প্যাক। দেখে নিন কীভাবে বানাবেন এই প্যাকটি।

খুশকি রোধ করতে বাজার চলতি নানা হেয়ার মাস্ক আমরা ব্যবহার করি। জানেন কী, এই সব মাস্কে রয়েছে রাসায়নিক উপাদান যা চুলের ক্ষতি করে। তার থেকে বাড়িতেই বানান দইয়ের মাস্ক।

এক কাপ দই, পাঁচ চামচ মেথি গুঁড়ো, এক চামচ লেবুর রস দিয়ে একটি মিশ্রণ বানিয়ে ব্রাশ দিয়ে চুলে লাগান। ৪০ মিনিট রেখে হার্বাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই মাস্ক ব্যবহার করুন।

প্রতিদিন গোছা গোছা চুল উঠছে? রুক্ষ হয়ে যাচ্ছে? চুলের স্বাস্থ্য ফেরাতে বানিয়ে ফেলুন এই মাস্ক। এক কাপ দই, ২০টির মতো জবা ফুল, ১০টি নিম পাতা ভাল করে ব্লেন্ড করে তার সঙ্গে কমলা লেবুর রস মিশিয়ে মাস্ক বানিয়ে চুলে লাগান। আধ ঘণ্টা রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ভাল করে চুল ধুয়ে ফেলুন। কয়েক সপ্তাহ পরেই তফাতটা বুঝতে পারবেন।

সঠিকভাবে চুলের যত্ন না নিলে অচিরেই গোড়া আলগা হয়ে চুল পড়তে শুরু করে। সেই সঙ্গে দেখা দেয় স্‌প্লিট এন্ড। সমস্যা রুখতে এক কাপ দই, ১টা ডিম, ২ চামচ ওলিভ তেল,

৩ চামচ অ্যালোভেরা জেল, ২ চামচ তুলসি পাতার রস, ২ চামচ কারি পাতার পেস্ট মিশিয়ে মাস্ক বানান। এক ঘণ্টা লাগিয়ে রেখে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একদিন ওই মাস্ক লাগালে উপকার পাবেন।

শ্যাম্পু করার পর সঠিক ভাবে কন্ডিশনিং না করলে স্ক্যাল্পে ব্যাকটেরিয়া বাসা বাঁধে। ফলে স্ক্যাল্পে ইচিং-এর মতো নানা সমস্যা হয়। এক কাপ দইয়ের সঙ্গে ২ চামচ মধু মিশিয়ে ২০ মিনিট চুলে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এই মাস্ক চুলের পুষ্টি যোগায়, ন্যাচারাল কন্ডিশনারের কাজ করে।

এক কাপ দইয়ের সঙ্গে ২ চামচ আমলা, ২ চামচ রিঠা ও ২ চামচ শিকাকাই পাউডার মিশিয়ে চুলের গোড়া থেকে লাগান। আধ ঘণ্টা রেখে হার্বাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই মাস্ক চুলকে গোড়া থেকে মজবুত করে। চুলের রুক্ষ ভাব দূর হয়ে অনেক তরতাজা দেখায়।