জনসনের করোনার ভ্যাকসিনের অনুমোদন দিল ইউরোপীয় ইউনিয়ন

0
60

জনসন অ্যান্ড জনসনের এক ডোজের করোনা ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ১৮ বছরের বেশি বয়স্কদের এই ভ্যাকসিন দেওয়া যাবে। ইউরোপীয় ওষুধ সংস্থার (ইএমএ) সুপারিশের পর বৃহস্পতিবার অনুষ্ঠানিকভাবে ভ্যাকসিনটি অনুমোদনের সিদ্ধান্ত নেয় ইউরোপীয় কমিশন।

ভ্যাকসিন অনুমোদনের কথা জানিয়ে টুইটারে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েন বলেন, ‘আরও নিরাপদ ও আরও কার্যকর’ ভ্যাকসিন বাজারে আসছে।

ইইউ’র হিউম্যান মেডিসিন কমিটি জানিয়েছে, এই ভ্যাকসিন মানবদেহের জন্য নিরাপদ এবং করোনা প্রতিরোধে কার্যকরী। আর এই ভ্যাকসিনের সবচেয়ে বড় সুবিধা হলো এক ডোজের মাধ্যমেই দেওয়া যাবে। 

এই ভ্যাকসিনের কার্যকারিতা যাচাই করতে ৪৪ হাজারেরও অধিক মানুষের ওপর পরীক্ষা চালানো হয়েছে। যেখানে কার্যকারিতার হার ৬৭ শতাংশ। প্রয়োগের দুই সপ্তাহের মধ্যেই মানবদেহে কার্যকর প্রতিরোধব্যবস্থা গড়ে তোলে এই ভ্যাকসিন।

জনসন অ্যান্ড জনসনের করোনা ভ্যাকসিন তৈরি করেছে বেলজিয়ামে অবস্থিত এর অঙ্গ প্রতিষ্ঠান জ্যানসেন ফার্মাসিটিক্যালস। ইউরোপীয় ইউনিয়ন ইতোমধ্যে ৪০ কোটি ভ্যাকসিন ডোজ নিশ্চিত করেছে।

এই ভ্যাকসিনটি ইইউতে অনুমোদন পাওয়া চতুর্থ ভ্যাকসিন। এর আগে আরো তিনটি কোভিড ভ্যাকসিন অনুমোদন দিয়েছে ইইউ। এগুলো হচ্ছে, ফাইজার, মডার্না ও অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন।