নতুন ১৪ টি প্রকল্প একনেকে অনুমোদন

0
93

কুমিল্লা জোন বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন ও কক্সবাজার জেলায় বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত নিরাপত্তা উন্নয়ন প্রকল্পসহ, ৬ হাজার ২২৮ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে ১৪ টি প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক বৈঠকে প্রকল্পগুলো অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সাংবাদিকদের বিস্তারিত জানান পরিকল্পনামন্ত্রী।

উপাস্থাপিত ১৪টি নতুন ও সংশোধিত প্রকল্পে মোট ব্যায় হবে সরকারি অর্থায়ন থেকে ৫ হাজার ৪২১ কোটি ৪০ লাখ টাকা ও প্রকল্প সাহায্য ৭৪১ কোটি ২৮ লাখ এবং সংস্থার নিজস্ব অর্থায়নে ৬৫ কোটি ৮১ লাখ টাকা।

পরিকল্পনামন্ত্রী

বাংলাদেশে বর্তমানে মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ভারত থেকে আমদানীকরা ৬০০ মেগা ওয়াট এবং ২ হাজার ২০০ মেগাওয়াট ক্যাপাটিভসহ ১৫ হাজার ৩৫৯ মেগাওয়াট। সারাদেশের প্রায় ৮০ শতাংশ জায়গায় পৌঁছে গেছে বিদ্যুৎ সুবিধা।

বাকী জায়গায় বিদ্যুতায়নের জন্য বেশ কয়েকটি প্রকল্প চলমান। আর অনুমোদনের অপেক্ষায় আরো বেশ কয়েকটি। বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প কুমিল্লা জোন তারই একটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই প্রকল্প পাশ হয় একনেকের সভায় জানান পরিকল্পনামন্ত্রী।

সভায় পাশ হয়েছে মোট ১৪টি প্রকল্প। সভা শেষে এ তথ্য সাংবাদিকদের জানান পরিকল্পনামন্ত্রী আ হ,ম মুস্তফা কামাল। কক্সবাজার জেলায় বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত নিরাপত্তা উন্নত করার জন্য ও একটি প্রকল্পের ও অনুমোদন দেয় একনেক।

বৈঠকে সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রী ও সচিবরা উপস্থিত ছিলেন। পনেরটি প্রকল্প নিয়ে আলোচনা চলছে বৈঠকে। শর্তভঙ্গ করায় ভ্যাট অনলাইন প্রকল্প থেকে বিশ্বব্যাংকের অর্থঋণ সরিয়ে নেয়ায় জাতীয় রাজস্ব বোর্ড ২০২০ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বলে জানানো হয়।

বৈঠকে সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রী ও সচিবেরা উপস্থিত ছিলেন। এছাড়াও প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, প্রধানমন্ত্রীর তথ্যসচিব উপস্থিত ছিলেন।